মাদকাসক্তদের এক অন্ধকার জগত থেকে অালোর পথে প্রত্যাবর্তন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

আব্দুল আলীম সাচ্চু, দৌলতপুর, কুষ্টিয়া :- দৌলতপুর উপজেলার চারটি ইউনিয়ন সীমান্ত বেষ্টিত।

এখানে দীর্ঘ সময় ধরে মাদক ব্যবসা, মাদক চোরাচালান, ও মাদকাসক্তের কারনে সামাজিক জীবনে এক অস্তিরতা বিরাজ করছিল।

মা বাবা তাদের অাদরের সন্তানের হাতে ছিল নিষ্পেষিত। এমনকি পরিবারের অনেক সদস্য বিপথে যাওয়ার কারনে অশান্তি ও ক্ষেত্র বিশেষ অনেক পরিবার নিঃস্ব হয়ে যায়। বর্তমান ইউএনও মোঃ অাব্দুল জব্বার যোগদানের পর এ বিষয়ে সকলের সাথে করনীয় নির্ধারন করার জন্য মতবিনিময়, পথ সভা, রোড শো এর মত সামাজিক সচেতনতা কর্মসূচী হাতে নেন। পরর্বতীতে মান্যবর জেলা প্রশাসক স্যারের নির্দেশক্রমে বৃহৎ এ জনগোষ্ঠী ও মাদকাসক্তদের কিভাবে স্বাভাবিক জীবনে ফেরত অানা যায় সে বিষয়ে সমন্বিত কর্মউদ্যোগ হাতে নেন।

উপজেলা নির্বাহী অফিসার মাসিক অাইন শৃঙ্খলা কমিটিতে সকল চেয়ারম্যানের সম্পৃক্তা নিয়ে অফিসার ইনচার্জ এর সাথে বসে কর্মপন্থা ঠিক করে। এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান, সকল চেয়ারম্যান সাধারন মানুষ এগিয়ে অাসে। এ বিষয়ে সার্বিক দিক নির্দেশনার জন্য জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট কর্মপন্থা প্রনয়নে দিক নির্দেশনা দেন। পরে অফিসার ইনচার্জ, দৌলতপুরকে সাথে নিয়ে বিভিন্নভাবে মাদকের উৎস্য সনাক্ত করন, রুট চিহ্নিতকরন, বিক্রি পয়েন্ট চিহ্নিত করে মোবাইল কোট পরিচালনা ও রেগুলার মামলা করা হয়। সচেতনতা হিসেবে যেখানে যেখানে দরকার সেখানে পথ সভা করেছেন।

ইউএনও জনাব মোঃ অাব্দুল জব্বার বিভিন্ন স্কুলে ছাত্রদের মাদক থেকে দূরে রাখতে প্রচার প্রচারনা চালায়। মাদকের ক্ষতিকর দিকগুলো ছাত্র ও সাধারন মানুষের মাঝে তুলে ধরেন। এ প্রয়াসে সারা বছর ব্যাপী মাদক নিয়ন্ত্রনের প্রচেষ্টার ফসল ইতোমধ্যে অাসতে শুরু করেছে। গত কয়েকদিন পূর্বে ৪৩ জন ছাত্র মাদক ছেড়ে অালোর পথে অাসছে। এরইধারাবাহিতায় প্রাগপুর ইউনিয়নে অাজ ২৩ জন মাদকা সক্ত অস্বাভাবিক জীবন ছেড়ে অালোর পথে পা বাড়াল। এক বনাঢ্য অনুষর্ঠানের মাধ্যমে ফুল দিয়ে তাদের বরন করে নেওয়া হয়। গ্রাগপুর ইউনিয়নের সমানিত চেয়ারম্যান দীর্ঘদিন এ বিষয়টি নিয়ে কাজ করে অাসছেন। তিনি এ উদ্যোগে সকল শক্তি দিয়ে সহায়তা করেছেন।

অনুষ্ঠানে এ এ সফল উদ্যোগের অারেক সদস্য মজিবুর রহমান, অফিসার ইনচার্জ, দৌলতপুর উপস্থিত ছিলেন। অায়োজনকে সফল করতে বীট অফিসার প্রাগপুর, তেকালা ক্যাম্প উপস্থিত ছিলেন। যে ২৩ জন মাদক মাদকের ব্যবসা ছেড়ে অালোর পথে পা বাড়াল তাদের চোখে মুখে প্রশান্তির উচ্ছ্বাস। স্থানীয় সকলে উপজেলা নির্বাহী অফিসার ও তার কর্মপ্রচেষ্টার ফসল হিসেবে কর্মউদ্যোগ গ্রহনের জন্য অান্তরিক ধন্যবাদ জানান।

উপজেলা নির্বাহী অফিসারের উদ্যোগে ইতোমধ্যে যে সকল সদস্য মাদক ছেড়ে অালোর পথে অাসলেন তাদের পরিবারের শুরু হয়েছে শান্তির সুবাতাস। মাদক নিয়ন্ত্রনে ইউএনও মোঃ অাব্দুল জব্বার ও তার টিমের সকল সদস্য নিশ্চই দৌলতপুরে মানুষের মাঝে স্মরনীয় হয়ে থাকবেন বহুকাল।