মামলার সংখ্যা প্রতিবছর বাড়তে থাকলেও যে কয়টির রায় হয়েছে, তার অধিকাংশটিতে আসামি খালাস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

লিমা খাতুন স্টাফ রিপোর্টার// মামলার সংখ্যা প্রতিবছর বাড়তে থাকলেও যে কয়টির রায় হয়েছে, তার অধিকাংশটিতে আসামি খালাস পেয়েছেন।

সংশ্লিষ্ট আইনজীবীরা বলছেন, বেশিরভাগ ক্ষেত্রে ভুয়া অভিযোগে মামলা হওয়ায় তা শেষমেষ প্রমাণ করা যাচ্ছে না আদালতে।

আবার এই মামলাগুলো তদন্তে পুলিশের অদক্ষতার চিত্রও ফুটে উঠে আসছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে ২০১৩ সালে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়।

প্রথমে শুধু ঢাকায় একটি সাইবার ট্রাইব্যুনালই ছিল। আট বছর পর ২০২১ সালে দেশের সব বিভাগে সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়।

সাইবার ট্রাইব্যুনালের নিবন্ধন খাতা এবং উচ্চ আদালতে পাঠানো মামলার বিচার ও রায়ের পরিসংখ্যান ঘেঁটে দেখা যায়, ২০১৩ সাল থেকে এ নাগাদ ৪ হাজার ৬৭৫টি মামলা বিচারের জন্য এসেছে।

২০১৪ সালে ৩৩টি, ২০১৫ সালে ১৫২টি, ২০১৬ সালে ২৩৩টি, ২০১৭ সালে ৫৬৮টি, ২০১৮ সালে ৯২৫টি, ২০১৯ সালে ১১৮৯টি, ২০২০ সালে ১১২৮টি, চলতি বছর ৪ মার্চ অবধি ৪৪৭টি মামলা হয়।

এসব মামলার যেগুলোর রায় হয়েছে, তার ২১টিতে আসামির সাজা হয়েছে, ১১৪টিতে আসামি খালাস পেয়েছেন।

আবার বিচারের শুরুতে অভিযোগ গঠনের সময়ই ১২৪টি মামলায় অব্যাহতি পেয়েছে আসামিরা।

মহামারির কারণে আদালতে নানা সময় ছুটি থাকায় এই বছরের মার্চের পরের মাসগুলোর মামলা সংক্রান্ত তথ্য এখনও চূড়ান্ত হয়নি বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন ট্রাইবুনালের পেশকার শামীম আল মামুন।

যৌন নিপীড়নের শিকার মাদ্রাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফির বক্তব্যের ভিডিও সোশাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার দায়ে ২০১৯ সালের ২৮ নভেম্বর ফেনীর সোনাগাজী থানার ওসি মোয়াজ্জেম হোসেনকে আট বছর কারাদণ্ড দেওয়া হয়। এরপর আর কোনো আলোচিত মামলায় সাজার রায় ট্রাইব্যুনাল থেকে আসেনি।

এই ট্রাইব্যুনালের আলোচিত রায়ের মধ্যে রয়েছে যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের মামলা। সেই রায়ে সালাউদ্দিন কাদেরের স্ত্রী-পুত্র খালাস পেয়েছিলেন।

২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর দেওয়া ওই রায়ে ৫ জনের কারাদণ্ডাদেশ অবশ্য আসে সাইবার ট্রাইবুনাল থেকে। সাজাপ্রাপ্তদের মধ্যে সালাউদ্দিন কাদেরের আইনজীবী একেএম ফখরুল ইসলামকে ১০ বছর এবং ম্যানেজার মাহবুবুল হাসান, আইনজীবী মেহেদী হাসান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কর্মচারী ফারুক আহমেদ ও নয়ন আলীকে সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

২০২০ সালের ২৩ জানুয়ারি তারিখে ‘ইসলাম বিতর্ক’ বই প্রকাশ করার মামলার রায়ে খালাস পান ব-দ্বীপ প্রকাশনের মালিক এবং ওই সঙ্কলন গ্রন্থের সম্পাদক শামসুজ্জোহা মানিক (৭৭), ছাপাখানা শব্দকলি প্রিন্টার্সের মালিক তসলিমউদ্দিন কাজল (৬০) এবং বইটির লেখক শামসুল আলম চঞ্চল (৫৮)।

পুলিশের করা এ মামলায় অভিযোগ গঠনের পর বিচারকালে রাষ্ট্রপক্ষে ১৭ জন সাক্ষীর মধ্যে ৯ জন সাক্ষ্য দেন। তবে তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক জাফর আলী বিশ্বাসের সাক্ষ্যের জন্য ১৬টি তারিখ রাখা হলেও তিনি আদালতে হাজির হননি।

আসামিপক্ষের জেরায় জব্দ তালিকার একজন সাক্ষী বলেন, পুলিশ বই জব্দ করে নিয়ে যাওয়ার সময় তার স্বাক্ষর নিয়েছে, তবে তিনি বইয়ের নাম জানেন না।

একজন নারী সাক্ষী বলেছেন, তিনি জব্দ তালিকায় স্বাক্ষরই করেননি, অথচ তাকেও সাক্ষী করা হয়েছে।

আর মামলার বাদী জেরার উত্তরে বলেন, তিনি তথ্য-প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত নন, কনস্টেবল থেকে পদোন্নতি পেয়ে এসআই হয়েছেন।

রায়ের পর শামসুজ্জোহা মানিক ডেইলি বাংলাদেশ টুডে ডটকমকে বলেছিলেন, “মামলাটি ছিল সম্পূর্ণভাবে হয়রানিমূলক। এই রায়ে সেটাই প্রমাণিত হল।”

তদন্তে গাফিলতির ভুরি ভুরি ঘটনার একটি হল দৈনিক জনতা পত্রিকার সম্পাদক আহসানউল্লাহ এবং নরসিংদীর ব্যবসায়ী সুধীর সাহাসহ ছয়জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলা।

এই সংবাদ নিয়ে ২০১৮ সালের ৩ জুলাই এই মামলাটি হয়।

সুধীর সাহার কোনো ফেইসবুক বা ইমেইল আইডি না থাকা সত্ত্বেও তাকে অভিযোগপত্রে ১ নম্বর আসামি করা হয়েছিল।

২০২০ সালে অভিযোগ গঠনের দিনই ঢাকার সাইবার ট্রাইবুনালের বিচারক আস সামশ জগলুল হোসেন আসামি সুধীর সাহাকে অভিযোগ থেকে অব্যাহতি দেন। তদন্ত কর্মকর্তার প্রতি উষ্মাও প্রকাশ করেন বিচারক।

সাইবার মামলা পরিচালনায় অভিজ্ঞ সুপ্রিম কোর্টের আইনজীবী পারভেজ হাসেম ডেইলি বাংলাদেশ টুডে ডটকমকে বলেন, “আগে সাধারণ থানা পুলিশ দিয়ে এ ধরনের মামলার তদন্ত করা হত। তারা ইন্টারনেট প্রযুক্তি নিয়ে একবারেই অদক্ষ ছিলেন। মামলার তদন্তও হত গোঁজামিলে ভরা। আসামিরা যে কারনে ৯০ ভাগই খালাস পেতেন।”

এখন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনকে (সিটিটিসি) দিয়ে তদন্ত করানো হলেও অথর্বহ কোনো পরিবর্তন আসেনি বলে তার অভিমত।

এই আইনজীবী বলেন, “আগে থানা পুলিশদের ইলেকট্রনিক কনটেন্টের যে ফরেনসিক পরীক্ষা জরুরি দরকার, সে বিষয়ে কোনো ধারণা ছিল না। এখন বিষয়টি সম্পর্কে জ্ঞান থাকা সত্ত্বেও পুলিশ সঠিক সময়ে ফরেনসিক পরীক্ষা করতে ব্যর্থ হয়।”

মামলা দায়েরের ক্ষেত্রে আইনি দুর্বলতার কথা তুলে ধরেন ফৌজদারি মামলায় অভিজ্ঞ আইনজীবী আমিনুল গণী টিটো।

তিনি সাংবাদিক প্রবীর শিকদারের বিরুদ্ধে ফরিদপুরে দায়ের হওয়া তথ্য প্রযুক্তি আইনের ৫৭(২) ধারার মামলাটির উদাহরণ দেন।

সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী খোন্দকার মোশাররফ হোসেনের পক্ষ নিয়ে বতর্মানে বিলুপ্ত ফরিদপুর পূজা উদযাপন কমিটির উপদেষ্টা স্বপন পাল এই মামলাটি করেন।

আমিনুল গণী ডেইলি বাংলাদেশ টুডে ডটকমকে বলেন, “যার মানহানি হয়েছে শুধু তাকেই ফৌজদারি আইনে মামলা করার অধিকার দেওয়া হয়েছে। তার একদম নিকটতম ঘনিষ্ঠ, পরিবারের সদস্য অর্থাৎ ছেলে, মেয়ে স্ত্রী মামলা করার অধিকারী। এর বাইরে কেউ নন।

“কিন্তু ২০১৫ সালের ১৬ অগাস্ট এ সাংবাদিকের বিরুদ্ধে ফরিদপুর কোতোয়ালি থানায় মামলা দায়ের করেন জেলা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা স্বপন পাল।”

ফেইসবুকে এক পোস্ট নিয়ে করা এই মামলায় প্রবীর শিকদারকে গ্রেপ্তার করে রিমান্ডে নেওয়া হয়েছিল, যা নিয়ে ব্যাপক সমালোচনা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা ফরিদপুর কোতোয়ালি থানার এসআই মো. মনির হোসেন পরের বছর ১৬ মার্চ অভিযোগপত্র জমা দেন। ওই বছরের ৪ অগাস্ট প্রবীর শিকদারের বিরুদ্ধে অভিযোগ গঠন হয় সাইবার ট্রাইব্যুনালে।

“এ মামলাটি টেকার মতো নয়। তিনি (প্রবীর) খালাসই পাবেন,” বলেন আমিনুল গণী।