মিথেন গ্যাস নিঃসরণ শতকরা ৩০ ভাগ কমাতে যুক্তরাষ্ট্র ও ইইউ-এর নেতৃত্বাধীন চুক্তিতে সই করেছে শতাধিক দেশ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

আন্তর্জাতিক সংবাদ:- ২০৩০ সালের মধ্যে মিথেন গ্যাস নিঃসরণ শতকরা ৩০ ভাগ কমাতে যুক্তরাষ্ট্র ও ইইউ-এর নেতৃত্বাধীন চুক্তিতে সই করেছে শতাধিক দেশ।

মঙ্গলবার স্কটল্যান্ডের গ্লাসগোয় কপ-২৬ বৈশ্বিক জলবায়ু সম্মেলনে এ ঘোষণা দেন ইউরোপিয়ান কমিশন প্রধান উরসুলা ফন ডেয়ার লাইয়েন ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্মেলনের অন্যতম লক্ষ্য হচ্ছে, ২০৫০ সাল নাগাদ গ্রিনহাউস গ্যাস শূন্যে নামিয়ে আনা। এই লক্ষ্যে পৌঁছাতে এখনই কাজ শুরু করতে হবে বলে একমত হয়েছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নেতারা।এদিকে, ২০৩০ সালের মধ্যে বন উজাড় ও জমির অবক্ষয় বন্ধে ১৯ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্বনেতারা।

এ নিয়ে চুক্তিতে সই করবে অন্তত একশ’টি দেশ। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বিবৃতিতে বলা হয়, বিশ্বের ৮৫ শতাংশ বনাঞ্চল সমৃদ্ধ দেশগুলোর বিশ্বনেতারা এ চুক্তিতে সই করবেন।এরমধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, রাশিয়া, কলোম্বিয়া, ইন্দোনেশিয়াসহ রয়েছে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো। এই চুক্তি হতে যাচ্ছে এবারের জলবায়ু সম্মেলন কপ ২৬-এর প্রথম কোনো বড় সমঝোতা।

পরিবেশ বিষয়ক বিশেষজ্ঞরা এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তবে ২০১৪ সালে ধীরগতিতে বন উজাড় নিয়ে যে চুক্তি হয়েছিল, তা ব্যর্থ হয়েছে বলেও সতর্ক করেছেন।