রং ফর্সাকারী দাবিদার ১৭ ক্রিম নিষিদ্ধ করেছে বিএসটিআই

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদন:- ক্ষতিকর মাত্রায় পারদ (মার্কারি) ও হাইড্রোকুইনোন থাকায় ১৭টি রং ফর্সাকারী ক্রিমের বিক্রি নিষিদ্ধ করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।

এর মধ্যে ১৪টি পাকিস্তানের পণ্য, ১টি চায়নিজ ব্র্যান্ড এবং ১টি স্থানীয়ভাবে উৎপাদিত। আরেকটি পণ্যের উৎস সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

মুখে মাখার এই ক্রিমগুলোতে অনুমোদিত মাত্রার চেয়ে অন্তত ১০০ গুণ বেশি পারদ এবং হাইড্রোকুইনোন আছে; দীর্ঘমেয়াদে এসব ক্রিম ব্যবহারে ত্বকে নানাবিধ রোগের সৃষ্টি হতে পারে বলে আজ (১৩ জুলাই) এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠানটি সতর্ক করেছে।বিএসটিআই বাজার থেকে এসব ক্রিমের নমুনা সংগ্রহ করে তাদের ল্যাবে পরীক্ষা করে।

এতে ১৭টি পণ্যে উচ্চমাত্রার ক্ষতিকর রাসায়নিক পদার্থ মিলেছে; ফলে দেশে ক্রিমগুলোর আমদানি, বিতরণ, বিপণন ও বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এর আগে বিএসটিআই মার্কারির গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ১ পিপিএম এবং হাইড্রোকুইনোনের সর্বোচ্চ গ্রহণযোগ্য মাত্রা ৫ পিপিএম নির্ধারণ করেছিল।

বিপজ্জনক মাত্রার পারদ রয়েছে এমন ১৭টি ব্র্যান্ড হলো- গোরি হোয়াইটনিং ক্রিম, চাঁদনি হোয়াইটনিং ক্রিম, নিউ ফেস হোয়াইটনিং ক্রিম, ডু’ ক্রিম, গোল্ডেন পার্ল ক্রিম, ফাইজা ক্রিম, নূর হারবাল বিউটি ক্রিম, নূর হারবাল গোল্ড ক্রিম, হোয়াইট পার্ল প্লাস হোয়াইটনিং ক্রিম, প্যাক্স হোয়াইটনিং ক্রিম, ফ্রেশ অ্যান্ড হোয়াইট হোয়াইটনিং ক্রিম, ফেস লিফট হোয়াইটনিং ক্রিম, ফেস ফ্রেশ হোয়াইটনিং ক্রিম, চাইনিজ ডাঃ রাশেল (নাইট) ক্রিম, ৪-কে প্লাস হোয়াইটনিং ক্রিম, আনিজা গোল্ড হোয়াইটনিং ক্রিম এবং গোল্ড হোয়াইটনিং ক্রিম।

এর মধ্যে দুটি পণ্যে ৫ পিপিএমের বেশি হাইড্রোকুইনোন রয়েছে। এগুলো হলো- পাকিস্তানি আনিজা গোল্ড হোয়াইটনিং ক্রিম এবং স্থানীয়ভাবে উৎপাদিত গোল্ড হোয়াইটনিং ক্রিম।

এ ধরনের ক্ষতিকর পণ্য ব্যবহারের বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছে বিএসটিআই।সিএনএনের এক প্রতিবেদন থেকে জানা যায়, মেলানিনের উৎপাদন বন্ধ করে দেয় বলে ত্বক ফর্সাকারী পণ্যগুলোতে দীর্ঘসময় যাবত মার্কারি ব্যবহার করা হচ্ছে। মেলানিন এক ধরনের রঞ্জক পদার্থ যা আমাদের ত্বকের রঙ নির্ধারণে ভূমিকা রাখে।

এর উৎপাদন বন্ধ হয়ে গেলে তা থেকে দেহে প্রচুর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। ফলে বিশ্বের অনেক দেশেই এখন পারদ-যুক্ত প্রসাধনী নিষিদ্ধ।