রাঙামাটিতে উদ্বোধনের পর বছর পেরোলেও এখনো চালু হয়নি আনারসের চিপস কারখানা!

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

পারখুঙ্গ রাঙ্গামাটি পার্বত্য জেলা প্রতিনিধি :- রাঙামাটিতে উদ্বোধনের পর বছর পেরোলেও এখনো চালু হয়নি আনারসের চিপস কারখানা। পার্বত্য জেলার নানিয়ারচরে আনারস দিয়ে তৈরী ‘আনানাস’ চিপস ব্যাপকভাবে সারা জাগিয়েছে পাহাড়ে।

পাহাড়ের কৃষকদের নতুন করে স্বপ্ন দেখাচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, এ পাইলট প্রকল্প সফল হলে এটি ছড়িয়ে দেওয়া হবে তিন পার্বত্য জেলায়।২০১৫ সালে কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে ঢাকা কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় রাঙামাটি নানিয়ারচর হর্টিকালচার সেন্টার কর্তৃপক্ষ পাহাড়ের ফলমূল দিয়ে চিপস ও আচার বানানোর জন্য একটি পাইলট প্রকল্প গ্রহণ করে।

এ প্রকল্পের আওতায় রাঙামাটির নানিয়ারচর উপজেলায় নির্মাণ করা হয় আনারসের চিপস উৎপাদন কারখানা। গেল বছরের জুনে কারখানাটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলেও এখনো চালু হয়নি কারখানাটি। ‘আনানাস’ চিপসটির সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০/- টাকা। আনারসের রাজধানীখ্যাত নানিয়াচর উপজেলা স্থানীয় চাষীদের সুবিধার্থে ও লাভজনক আয়ের জন্য প্রতিষ্ঠানটির এই ব্যবস্থাপনা বলছেন সংশ্লিষ্টরা।

পাহাড়ে এমন একটি চিপসের কারখানা হওয়াতে স্থানীয় আনারস চাষি ও ব্যাবসায়ীদের অর্থনৈতিক সাফল্য হবে বলে জানিয়েছেন নানিয়ারচর উপজেলার বাসিন্দারা।

প্রতিষ্ঠানটি এখনো চালু না হওয়ায় তারা আশার প্রহর গুনছেন বলে জানান স্থানীয় চাষী ও আনারস ব্যাবসায়ীরা।নানিয়ারচর মৌসুমি ফল বিক্রেতা কমিটির সভাপতি ও ইউপি সদস্য মো. নুরুল ইসলাম ডেইলি বাংলাদেশ টুডে কে জানান, আনারস চাষে অন্যান্য বছরের তুলনায় করোনাকালে বেশি ক্ষতির মুখে পড়তে হচ্ছে। চিপস তৈরির কারখানাটি যদি চালু হলে তাহলে আমাদের কষ্টের লাগব হতো।

রাঙামাটি জেলার বনরুপা হর্টিকালচার সেন্টার উপ-পরিচালক কাজী শফিকুল ইসলাম ডেইলি বাংলাদেশ টুডে কে জানান, কারখানা চালু করতে উদ্যোক্তাদেরকে প্রশিক্ষণের যে ব্যবস্থাটি করার কথা ছিল বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের ফলে তা সম্পন্ন করা হচ্ছে না। তাই এখনো বলা যাচ্ছে না কবে হতে চালু হচ্ছে এই চিপস কারখানাটি।