রেলপথে দেহ দেব তবুও স্টার্টিং পয়েন্ট বদলাতে দেব না

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

রেলপথে মাথা দিব, দেহ দেব, প্রাণটাও দেব তবুও ময়মনসিংহের একমাত্র ট্রেন বিজয় এক্সপ্রেসের স্টার্টিং পয়েন্টে পরিবর্তন করতে দেব না।’ এমন স্লোগানে আন্দোলনে নেমেছে ক্ষুব্ধ নাগরিকরা। ময়মনসিংহ থেকে চট্টগ্রামগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের স্টার্টিং পয়েন্ট পরিবর্তন করে জামালপুর নেওয়া হচ্ছে এই খবরে ক্ষুব্ধ নাগরিকরা এমন কর্মসূচি পালন করে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় রেলপথে অবস্থান, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করে বিক্ষুব্ধ নাগরিকরা। বিজয় এক্সপ্রেস ময়মনসিংহে বহাল রাখার দাবিতে ময়মনসিংহ রেলওয়ে জংশন স্টেশন এলাকায় বিক্ষুব্ধ নাগরিকরা বিক্ষোভ সমাবেশ, প্রতীকী অনশন ও স্বাক্ষর গ্রহণ কর্মসূচি করে।

প্রতীকী অনশনে অংশ নেওয়া রেলপথে শুয়ে আলী ইউসুফ বলেন, রেলপথে মাথা দেব, দেহ দেব, প্রাণটাও দেব তবুও ময়মনসিংহের একমাত্র ট্রেন বিজয় এক্সপ্রেসের স্টার্টিং পয়েন্টে পরিবর্তন করতে দেব না। এই একমাত্র ট্রেনটি কেড়ে নিতে নানা ষড়যন্ত্র চলছে। আমরা জীবন দিয়ে হলেও এই ষড়যন্ত্র প্রতিহত করব।

ময়মনসিংহ বিভাগীয় শহর থেকে একমাত্র আন্তঃনগর বিজয় এক্সপ্রেস ট্রেনের স্টার্টিং পয়েন্ট পরিবর্তন না করার দাবি জানিয়ে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ গত ২৯ অক্টোবর রেলমন্ত্রীকে এক চিঠি পাঠিয়ে ট্রেনটির স্টার্টিং পয়েন্ট পরিবর্তনের সিদ্ধান্ত পূণর্বিবেচনা করতে আহ্বান জানান।

ময়মনসিংহ সদর আসনের এমপি ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ চিঠিতে লেখেন- ময়মনসিংহ থেকে চট্টগ্রামগামী একমাত্র ট্রেন বিজয় এক্সপ্রেস এর স্টার্টিং পয়েন্ট পরিবর্তনকে কেন্দ্র করে ময়মনসিংহবাসীর মনে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে। সরকারের বর্তমান মেয়াদের শেষ প্রান্তে এসে দীর্ঘদিন ধরে চলমান এ আন্তঃনগর ট্রেনটির যাত্রাপথ পরিবর্তন জনমনে ভুল বার্তা পৌঁছাতে পারে। ময়মনসিংহ শহরটি দেশের অন্যতম প্রধান ও পুরোনো শহর। এটি বর্তমানে বিভাগীয় হেড-কোয়র্টার। ঐতিহ্যবাহী এ শহর থেকে আন্তঃনগর ট্রেনেটির স্টার্টিং স্টেশন পরিবর্তন করা সমীচীন হবে না।

চিঠিতে তিনি আরও উল্লেখ করেন, বিজয় এক্সপ্রেস ট্রেনের স্টার্টিং স্টেশন পরিবর্তন না করে পূর্বের মতো ময়মনসিংহ থেকে চট্টগ্রাম রুটে চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বিশেষ অনুরোধ করছি। একই সঙ্গে ময়মনসিংহের সিটি মেয়র মো. ইকরামুল হক টিটুসহ স্থানীয় রাজনৈতিক নেতারা ট্রেনের স্টার্টিং পয়েন্ট পরিবর্তনের সিদ্ধান্তের বিরোধীতা করছেন।

ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলন ও উন্নয়ন সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নূরুল আমিন কালাম বলেন, ময়মনসিংহ থেকে একটি মাত্র আন্তঃনগর ট্রেন ছেড়ে যায়। চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাওয়া ট্রেনটি অনেক ধৈর্যের ফসল ছিল। সেটি কেড়ে নেওয়ার অপচেষ্টা চলছে। আমরা চাই সরকার এমন সিদ্ধান্ত থেকে সরে আসুন। তা না হলেও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

তবে ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের পরিবহন বিভাগের পরিদর্শক মো. শাহীনুল ইসলাম বলেন, বিজয় এক্সপ্রেস ট্রেনের স্টার্টিং পয়েন্ট পরিবর্তনের সিদ্ধান্তের কোনো চিঠি আমরা পাইনি।