রোববার সকালে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক কুমার স্টাফ রিপোর্টার// শুরু হওয়ার দীর্ঘ ১৯ মাস পর এটাই হবে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘আশা’। করোনা দূর করতে নতুন প্রত্যাশা নিয়ে এ প্রতিপাদ্য ঠিক করা হয়েছে।

এবারও প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন।৭৬তম এ সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রীর সঙ্গে ৮০ জন সফরসঙ্গী থাকছেন।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। অধিবেশনে ‘জলবায়ু পরিবর্তনে’ বিশ্বব্যাপী বৈষম্য, খাদ্য নিরাপত্তা ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) সংক্রান্ত বিষয়গুলো বড় ইস্যু হিসাবে আলোচনা করা হবে।

গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যুও। তবে আলোচনায় আফগানিস্তান ইস্যু থাকছে না।ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনার মধ্যে বিশ্বজুড়েই বৈষম্য প্রকট আকার ধারণ করেছে। এ নিয়ে আলোচনা হবে। সম্প্রতি একটি রিপোর্টের উদ্ধৃত্তি দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এসডিজি বাস্তবায়নে বিশ্বের দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে আছে বাংলাদেশ। নিঃসন্দেহে এটি আমাদের জন্য ভালো সংবাদ।এবারের জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন হবে সীমতি আকারে।

চলবে দুই সপ্তাহ ধরে। ১৪ সেপ্টেম্বর শুরু হয়ে ২১ সেপ্টেম্বর থেকে বিশ্ব নেতারা বক্তব্য দেওয়া শুরু করবেন। এ উদ্দেশে শুক্রবার সকালে প্রথমে ব্যক্তিগত কারণে ফিনল্যান্ড যাত্রা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।১৯ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছবেন।

এরপর ২০ সেপ্টেম্বর থেকে ধারাবাহিক অধিবেশনের কর্মসূচিগুলোতে অংশগ্রহণ করবেন।জলবায়ু পরিবর্তন নিয়ে ২০ সেপ্টেম্বর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বিশ্বের প্রায় ৬১টি দেশ জলবায়ু পরিবর্তন নিয়ে ঝুঁকিতে আছে। উন্নত দেশগুলোর জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী। তাদের আগ্রাসী উদ্যোগ নিয়ে সেখানে আলোচনা হবে।

উন্নত দেশগুলো ২০১৫ সালে প্রতিশ্রুতি দিয়েছিল প্রতি বছর ১২০ বিলিয়ন ডলার তহবিলে জমা দেবে। ২০২০ সালে এ তহবিলে প্রতিশ্রুতির অর্থ জমা দেওয়ার বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলোর অর্থমন্ত্রীর সঙ্গে সেখানে জোরালো আলোচনা করা হবে। কারণ জলবায়ু পরিবর্তন, নদী ভাঙনসহ নানা কারণে বহুলোক ঘরবাড়ি হারাচ্ছে।

২০৫০ সালে এটি শূন্যের কোটায় নামিয়ে আনার কথা। এসব নিয়ে আলোচনা হবে।জলবায়ু পরিবর্তন বিষয়টি একটি বড় ইস্যু হিসেবে আলোচনা থাকছে। টিকা নিয়েও আলোচনা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনে করেন কোনো শর্ত ছাড়াই সব দেশের টিকা পাওয়া উচিত। এছাড়া রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবে।রোহিঙ্গাদের ব্যাপারে নতুন কোনো প্রস্তাব দেওয়া হবে কিনা প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন প্রস্তাব দেওয়া হবে না।

প্রস্তাব আমাদের আগেই দেওয়া আছে। আর রোহিঙ্গা শব্দের সঙ্গে বিশ্বব্যাপী পরিচিত। তারা জানে রোহিঙ্গারা নির্যাতনের শিকার হয়েছে। এটি আমাদের অর্জন।বর্তমানে মিয়ানমারে নতুন সরকার আসছে। নতুন সরকার পাবলিকলি বলেছে, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে চুক্তিগুলো সম্মান করবে। তবে নতুন সরকারের সঙ্গে আমাদের এখনো যোগাযোগ হয়নি। অধিবেশন যোগদান অনুষ্ঠানে পর্যায়ক্রমে জাতিসংঘ মহাসচিব, মালদ্বীপের প্রধানমন্ত্রী কয়েকটি রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করবেন।

২৪ সেপ্টেম্বর জাতিসংঘের অধিবেশনে বাংলাতে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।এছাড়া যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী গ্রুপের সঙ্গে পৃথক একটি বৈঠক করবেন। ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানানো হবে।পররাষ্ট্রমন্ত্রী বলেন, নির্ধারিত আলোচনার বাইরে দ্বিপাক্ষিক অনেক বিষয় নিয়ে আলোচনা হবে। সর্বশেষ আগামী পহেলা অক্টোবর প্রধানমন্ত্রী দেশে ফিরবেন।প্রধানমন্ত্রীর আগমনে ফিনল্যান্ডে সাজ সাজ রব : আব্দুল্লাহ ইকবাল হেলসিংকি থেকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনে ফিনল্যান্ডে সাজ সাজ রব। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অংশগ্রহণ করতে যাত্রা বিরতিতে তিনি দেশটির রাজধানী হেলসিংকিতে থাকবেন ।

প্রধানমন্ত্রী শুক্রবার (স্থানীয় সময়) বিকাল ৩টায় ফিনল্যান্ডে আসছেন। তার আগমন উপলক্ষ্যে প্রবাসী বাংলাদেশিসহ ফিনল্যান্ডে আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। জাতিসংঘ সাধারণ পরিষদের এবারের অধিবেশনে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। ফিনল্যান্ড আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করার জন্য দফায় দফায় সভা করেছে।

প্রস্তুতি প্রায় শেষ করা হয়েছে বলে জানিয়েছেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন।ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবীর বলেন, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা দিনরাত একাধিক প্রস্তুতি সভাসহ নানা কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে।

তাকে বরণ করতে প্রস্তুত ফিনল্যান্ড আওয়ামী লীগের নেতাকর্মীরা। শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। তার জাতিসংঘ সফরে সাফল্য কামনা করছি। প্রধানমন্ত্রী ১৯ সেপ্টেম্বর রোববার সকালে নিউইয়র্কের উদ্দেশে যাত্রা করবেন বলে আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে।