রোহিঙ্গাদের অবশ্যই ফিরে যেতে হবে : গোয়েন লুইস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মেহেদী হাসান বিশেষ প্রতিনিধি:- রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে জাতিসংঘ কাজ করছে। এ বিষয়ে জাতিসংঘের সহযোগিতা অব্যাহত থাকবে।

মঙ্গলবার (৮ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।গোয়েন লুইস বলেন, বৈশ্বিক অনেক ইস্যু প্রতিনিয়ত সামনে আসছে। আফগানিস্তান ইস্যুর পরপরই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যু সামনে এলো। এটি এখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। এসব কারণে রোহিঙ্গা ইস্যু ধরে রাখা ক্রমশ কঠিন হয়ে পড়ছে।

তবে জাতিসংঘ বিষয়টি জিইয়ে রাখার চেষ্টা করছে।তিনি বলেন, বৈশ্বিক পরিস্থিতির কারণে এখন রোহিঙ্গাদের জন্য অর্থ সংগ্রহের বিষয়টি খুব চ্যালেঞ্জিং। তাদের খাদ্য নিরাপত্তার বিষয়টিও চ্যালেঞ্জিং। সেখানে আমরা মনোযোগ দিচ্ছি।

রোহিঙ্গাদের জন্য দাতাদের দেয়া ফান্ড থেকে জাতিসংঘের স্থানীয় অফিস ব্যবস্থাপনায় মাত্র ৬ থেকে ৭ শতাংশ ব্যয় করা হয়। বাকি অর্থ রোহিঙ্গাদের জন্য ব্যয় করা হয়’ যোগ করেন গোয়েন লুইস।এ সময় জাতিসংঘের এই আবাসিক সমন্বয়কারী রাজনৈতিকভাবে রোহিঙ্গা সংকট সমাধানের পরামর্শ দেন। একইসঙ্গে তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানান।

এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে বাংলাদেশের অবদানের প্রশংসা করেন আবাসিক সমন্বয়কারী। গোয়েন লুইস বলেন, জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের ৬ হাজার ৮০০ শান্তিরক্ষীর মধ্যে ৫০০ নারী রয়েছেন। বিষয়টি খুবই ইতিবাচক।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) আয়োজিত অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি রেজাউল করিম লোটাস ও সাধারণ সম্পাদক এ কে এম মঈনউদ্দিন বক্তব্য রাখেন।