লেবাবনেন রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে হতাহত সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪ হাজর !

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদন:- লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ এক বিস্ফোরণে ৮১ জন নিহত ও ৪ হাজার লোক আহত হয়েছে।

মঙ্গলবার এই ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

বন্দরে বেশিরভাগ এলাকাই বিধ্বস্ত হয় এবং রাজধানীর আশপাশের ভবন ও পার্ক করা গাড়িগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়, অনেক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

বিস্ফোরণের কয়েক ঘণ্টা পর ওই এলাকা থেকে অ্যাম্বুলেন্সে করে আহতদের হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়।

একজন প্রত্যক্ষদর্শী প্রবাসী বাংলাদেশী বলেছেন, বিস্ফোরণের আওয়াজ ছিল অতি তীব্র ও কান ফাটানো। ভিডিও ফুটেজে অনেক গাড়ি এবং ভবন বিধ্বস্ত হতে দেখা গেছে।

বিস্ফোরণের প্রকৃত কারণ জানা যায়নি। তবে লেবাননের গোয়েন্দা কর্মকর্তারা সন্দেহ করছেন যে, বন্দরে মওজুদ রাখা মারাত্মক বিস্ফোরক সোডিয়াম নাইট্রেট এর কারণে এই বিস্ফোরণ ঘটে থাকতে পারে।

প্রধানমন্ত্রী হাসান দিয়াব এই ঘটনাকে বিপর্যয় বলে বর্ণনা করেছেন এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা বলেছেন। একই সাথে আজ বুধবার রাষ্ট্রীয় শোক দিবস ঘোষণা করেছেন।

প্রেসিডেন্ট মিশেল আউন এক টু্ইট বার্তায় বলেছেন, কোনো গুদামে ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটের মত বিস্ফোরক অনিরাপদভাবে মজুত রাখার বিষয়টি অগ্রহণযোগ্য ।

লেবানন ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠি হেজবুল্লাহকে কেন্দ্র করে সম্প্রতি ইসরাইলের সঙ্গে লেবাননের সম্পর্ক অত্যন্ত খারাপ যাচ্ছে। তবে ইসরাইলের একজন কর্মকর্তা বলেছেন, এই বিস্ফোরণের সঙ্গে ইসরাইলের কোন সংশ্লিষ্টতা নেই।

হোয়াইট হাউজের একজন কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মঙ্গলবারের এই বিস্ফোরণ সম্পর্কে অবহিত করা হয়েছে এবং যুক্তরাষ্ট্র লেবাননের জনগণের জন্য প্রার্থনা করছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে এই মারাত্মক বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের জন্য গভীর শোক প্রকাশ করেছেন।