শনিবার থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলবে গণপরিবহণ: বাড়ছে না ভাড়া

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মেহেদী হাসান বিশেষ প্রতিনিধি// আগামী শনিবার থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে গণপরিবহণ। তবে বাড়ছে না ভাড়া।বুধবার বিআরটিএ ও পরিবহণ মালিকদের বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে, বিআরটিএর সিদ্ধান্ত মেনে নিলেও শতভাগ যাত্রী নেয়ার প্রস্তাব পরিবহণ মালিকদের। বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, বর্তমান ভাড়া অনুযায়ী অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে গণপরিবহণ।

তবে পরিবহণ মালিকরা বলছেন, অর্ধেক আসনে যাত্রী পরিবহণ করা হলে বাসের সংকট সৃষ্টি হবে। যাত্রী পরিবহণের ক্ষেত্রে মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত পরির্বতনের দাবিও জানান বাস মালিকরা।গত বছর জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে ২৮ শতাংশ বাড়ানো হয় গণপরিবহন ভাড়া।

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে সরকারি বিধিনিষেধ অনুযায়ী, আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলবে গণপরিবহণ।

এছাড়া, ১৫ই জানুয়ারি থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলবে ট্রেনও।প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এই রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত, দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৩ই জানুয়ারি ২০২২ তারিখ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সার্বিক কার্যাবলি/চলাচলে বিধিনিষেধ আরোপ করা হলো।

প্রজ্ঞাপন অনুযায়ী, ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেয়া যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে।

সর্বপ্রকার যানের চালক ও সহকারীদের আবশ্যিকভাবে কোভিড-১৯ টিকা সনদধারী হতে হবে।এর আগে করোনার সংক্রমণের শুরুতে ২০২০ সালের মার্চ মাস থেকে সকল ধরনের গণপরিবহণ বন্ধ করার সিদ্ধান্ত নেয় সরকার।

তারপর ঐ বছরই জুন মাস থেকে আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করবে এমন শর্তে সীমিত পরিসরে গণপরিবহন চালু করা হয়। এসময় পরিবহন মালিক শ্রমিকদের ক্ষতির কথা চিন্তা করে ভাড়াও বাড়ানো হয় ৬০ শতাংশ।