শয্যাশায়ী প্রতুল গাইলেন গান, শুনলেন মমতা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি সংগীতশিল্পী প্রতুল মুখোপাধ্যায়। তার অসুস্থতার খবর শুনে এসএসকেএম হাসপাতালে তাকে দেখতে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেখানেই অসুস্থ প্রতুল মমতাকে শোনালেন– ‘আমি বাংলায় গান গাই’। খবর হিন্দুস্তান টাইমসের।

ক্রমাগত নাক দিয়ে রক্তক্ষরণের কারণে চলতি বছরের শুরুতে দ্রুত হাসপাতালে নিয়ে আসা হয় এই বরেণ্য গীতিকারকে। তিনি বর্তমানে পশ্চিমবঙ্গের এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন। প্রাথমিক চিকিৎসার পর তার অবস্থা এখন কিছুটা স্থিতিশীল বলে জানা গেছে।

সোমবার (১৫ জানুয়ারি) হাসপাতালে তাকে দেখতে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্পীর শারীরিক অবস্থা নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, প্রতুল মুখোপাধ্যায় ১৯৪২ সালে বাংলাদেশের বরিশালে জন্মগ্রহণ করেন। স্কুলের মঞ্চেই তার অভিনয় দক্ষতা টের পাওয়া যায়। ১৯৬৩ সালে প্রথমবারের জন্য গান লেখেন প্রতুল। জড়িয়ে পড়েছিলেন নকশাল আন্দোলনে। নকশালদের মধ্যে তিনি পরিচিত ছিলেন ‘সেজদা কমরেড’ নামে। এক দশক ধরে বেশ কয়েকটি গণসংগীত রচনা করেছেন।

ব্যাংকার হিসেবে কর্মজীবন শুরু করা প্রতুল মুখোপাধ্যায়ের প্রথম একক অ্যালবাম প্রকাশিত হয় ১৯৯৪ সালে। তার জনপ্রিয় বেশ কয়েকটি গানের মধ্যে উল্লেখযোগ্য ‘চার্লি চ্যাপলিন’, ‘ডিঙ্গা ভাসাও’, ‘আলু বেচো ছোলা বেচো’। তার গাওয়া ‘আমি বাংলায় গান গাই’ গানটি দুই বাংলায় আজও সমানভাবে জনপ্রিয়।