সংঘর্ষে আহতদের সুচিকিৎসার নির্দেশ প্রধানমন্ত্রীর : শিক্ষামন্ত্রী

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কাকলি সুলতানা স্টাফ রিপোর্টার// শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নিউ মার্কেট ও ঢাকা কলেজ এলাকায় সংঘটিত ঘটনায় গুরুতর আহত শিক্ষার্থী মোশাররফ হোসেনের উন্নত চিকিৎসা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

আহত ছাত্র মোশাররফ বর্তমানে একটি বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন আছেন৷’শিক্ষামন্ত্রী বলেন, ‘এ ঘটনায় আহত সব শিক্ষার্থী এবং অন্যান্য ব্যক্তিদের সুচিকিৎসা নিশ্চিত করতে বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা কলেজ ও নিউ মার্কেটের ব্যবসায়ীদের মাঝে সংঘর্ষে আহত শিক্ষার্থীকে দেখতে আজ মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর পান্থপথে স্কয়ার হাসপাতালে যান।

এ সময় তিনি প্রধানমন্ত্রীর নির্দেশের কথা সাংবাদিকদের জানান।গতকাল সায়েন্সল্যাবে ঢাকা কলেজ ও সিটি কলেজের শিক্ষার্থীদের মধ্যে মারামারি ও ছুরিকাঘাতে আহত ঢাকা কলেজের দুই ছাত্রকে দেখে এসব মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বেলা দেড়টার দিকে হাসপাতালে আসেন তিনি। এরপর আহত শিক্ষার্থীদের চিকিৎসার খোঁজখবর নেন ও তাদের সঙ্গে কথা বলেন মন্ত্রী।বর্তমানে হাসপাতালের আইসিইউতে ঢাকা কলেজের শিক্ষার্থী তামিম আহমেদ সোয়াদ ও ১০২ নম্বর ওয়ার্ডে ভর্তি রয়েছে সাফওয়ান সাফি।শিক্ষামন্ত্রী বলেন, ‘শুনলাম যে একজন ছাত্রই ছুরি দিয়ে অনেক ছাত্রকে আঘাত করেছে। এটি করলো কিভাবে, সেটিও খুব বিস্ময়কর। পুরো বিষয়টি আমরা দেখছি।

আমরা সবাই দোয়া করছি যাতে এই ছাত্ররা খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠে। চিকিৎসকরা যথাসাধ্য তাদের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।’দু’টি কলেজের শিক্ষার্থীদের নিজেদের মধ্যে কোনো কারণে দ্বন্দ্ব হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘কিন্তু তার ফলে এইভাবে ছুরিকাঘাত করা হবে এটা কখনও কাম্য নয়। এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আরও শক্ত ভূমিকা নিতে হবে। আর যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের ইতিমধ্যে আইনের আওতায় আনা হয়েছে, গ্রেফতার করা হয়েছে।

ঢাকা কলেজ এবং সিটি কলেজের প্রশাসনকেও শিক্ষার্থীদের যেকোনো ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড, সহিংসতা থেকে দূরে রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাতে হবে।’মন্ত্রী আরও বলেন, ‘আমি উভয় প্রতিষ্ঠানের অধ্যক্ষকে বলবো, কোনভাবেই যেন কোন প্রতিহিংসা, প্রতিশোধমূলক চিন্তাই না করে কেউ। উভয় ক্যাম্পাস যেন শান্ত থাকে, শিক্ষার্থীদের শান্ত রাখবার চেষ্টা করে। আমরা যেন আর এই বিষয়গুলি নিয়ে যেন কোনো ধরনের সহিংসতা না দেখি।

যেকোনো ধরনের সহিংসতা ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী খুব কঠোর ভূমিকায় যাবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি মোড়ে ছুরিকাঘাতে ঢাকা কলেজের ৫ ছাত্র আহত হয়েছে। আহতদের দাবি, সিটি কলেজের কয়েকজন শিক্ষার্থী তাদের ছুরিকাঘাত করে।