সারাদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র আশুরা পালিত

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মেহেদী হাসান বিশেষ প্রতিনিধি// সারাদেশে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র আশুরা পালিত হয়েছে।

২০ আগষ্ট শুক্রবার দিবসটি উদযাপনের লক্ষ্যে উপজেলার অধিকাংশ মসজিদের মুসল্লীদের উদ্যোগে পবিত্র জুম্মার নামাজ আদায় শেষে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করে দোয়া মাহফিল ও তবারক বিতরণ করা হয়েছে। শুক্রবারে আশুরা পালিত হওয়ায় মসজিদের ঈমাম ও খতিবগণ দিবসটির তাৎপর্য তুলে ধরে মসজিদে বয়ান পেশ করেন। আর দিবসটি পালনের লক্ষ্যে প্রতিটি মসজিদে বিপুল সংখ্যক মুসল্লীর উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এছাড়াওদেশের উপজেলার বিভিন্ন মসজিদে বাদ আসর, বাদ মাগরিব ও বাদ এশা আশুরা উপলক্ষে জিয়ারত, দোয়া মাহফিল ও তবারক বিতরণ করা হবে বলেও জানা গেছে।মসজিদে জুম্মার বয়ানে মসজিদের ইমাম ও খতিবগন আশুরার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।

ইসলামি পরিভাষায় মহররমের ১০ তারিখকে ‘আশুরা’ বলে। সৃষ্টির শুরু থেকে এ দিনে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে।হিজরি ৬১ সালের এদিনে ফোরাত নদীর তীরে কারবালার প্রান্তরে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র ইমাম হোসাইন (রা.) ও তাঁর পরিবারের সদস্যরা শহীদ হয়েছিলেন।

সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য তাঁদের এই আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে।কারবালা প্রান্তরের ১০ মহররমের হৃদয় বিদারক ঘটনার বয়ানে উপস্থিত মুসল্লীগন আপ্লূত হয়ে পড়েন। কুরআন ও হাদিসের বর্ণনা মতে, এ দিনে মহান আল্লাহ তায়ালা প্রাণিকুল, আসমান-জমিন সৃষ্টি করেছেন।

আবার এদিনেই তামাম মাখলুকাত ধ্বংসও হবে।পৃথিবীতে নির্বাসনের পর এ দিনেই হজরত আদম (আ.) আরাফাত ময়দানে হজরত মা হাওয়ার সঙ্গে মিলিত হন।

হজরত মুসা (আ.) ফেরাউনের জুলুম থেকে এই দিনে পরিত্রাণ লাভ করেছিলেন তার অনুসারীদের নিয়ে নীল নদ পার হয়ে। হজরত নূহ (আ.) সদলবলে মহা প্লাবন শেষে যুদী পাহাড়ে অবতরণ করেন।