সীমান্ত রক্ষা করতে যা যা দরকার তাই করবে সরকার :প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক কুমার স্টাফ রিপোর্টার:- সীমান্ত রক্ষা করতে বিজিবিকে আধুনিক করে তুলতে যা যা দরকার তার সবই করবে সরকার বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (০৮-১১-২০২০) সকালে, বিজিবির সদরদপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন তিনি। আজ সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পিলখানায় বিজিবির সদর দপ্তরে বাহিনীকে নিজস্ব দুটি অত্যাধুনিক হেলিকপ্টার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বীরশেষ্ঠ আবদুর রহমান ও বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ নামে হেলিকপ্টার দুটি উদ্বোধন করে বিজিবিকে ত্রি-মাত্রিকবাহিনী ঘোষণা করেন প্রধানমন্ত্রী।আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর পরই সীমান্তরক্ষী বাহিনীকে আধুনিক করতে নেয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বিজিবি যাতে বিশ্বের অন্যান্য বাহিনীর সাথে তাল মিলিয়ে চলতে পারে সেভাবেই গড়ে তোলার কাজ করছে সরকার। আমি প্রথমবার যখন আসি তখন থেকে উদ্যোগ গ্রহণ করি এবং ভারতের পার্লামেন্টে সব দল মিলে তা পাস করে দিয়েছে।

এখন আমাদের সীমান্ত সুনির্দিষ্টভাবে নির্দেশ করা হয়েছে। আমাদের সীমান্তগুলো সুরক্ষার জন্য এখন আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি। এ সময় ভারত ও মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের অরক্ষিত সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।৭৫ এর পর বিএনপি সীমান্ত চুক্তির বিষয়ে কোনো উদ্যোগ না নিলেও তার সরকার ক্ষমতায় আসার পর পরই সীমান্ত রক্ষায় বিষয়ে যথাযথ ব্যবস্থা নিয়েছে বলে জানান সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, স্থলসীমানা চুক্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭৪ সালে করে যান। আইনও তিনি পাস করে যান। কিন্তু ভারত তখনো করেনি।

পঁচাত্তরের পর জিয়াউর রহমান, এরশাদ বা খালেদা জিয়া যারাই ক্ষমতায় এসেছে তারা কখনোই আমাদের এই সীমান্তচুক্তি বাস্তবায়ন অথবা সীমান্ত নির্দিষ্ট করতে কখনো উদ্যাগ গ্রহণ করেনি।করোনা ভাইরাসের সংক্রমণেরোধে দায়িত্বপালনের সময় বিজিবির প্রত্যেক সদস্যকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।