সীমিত পরিসরে চলছে দুর্গোৎসবের প্রস্তুতি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক কুমার দাশ স্টাফ রিপোর্টার:- শেষ সময়ে সাড়া দেশে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি চলছে। প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছে কারিগররা। তবে, করোনার কারণে সীমিত পরিসরে পূজা আয়োজনের নির্দেশ দেয়া হয়েছে।


কুষ্টিয়া, মেহেরপুুর, পাবনা, রাজশাহী, রাজধানীী, সহ ঝালকাঠিতেওও স্বাস্থ্য বিধি মেনে দুর্গা পূজার প্রস্তুতি চলছে। ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা শিল্পীরা। এদিকে নাটোরে করোনার কারণে দুর্ভোগে প্রতিমা কারিগররা। এবার প্রতিমা তৈরির কাজ কম থাকায় দুশ্চিন্তার ভাঁজ তাদের কপালে।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার বাকি আর মাত্র অল্প কয়েক দিন। এবার ভোলায় ১০৫টি পূজামন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। প্রতিবছর ২ মাস আগে থেকে প্রতিমা তৈরীসহ সাজসজ্জার কাজ শুরু হয়।

কিন্তু করোনার প্রাদুর্ভাবের কারনে এবছর শেষ সময়ে শুরু হয়েছে প্রতিমা তৈরীর কাজ। এতে করে হিমসিম খাচ্ছেন কারিগররা। তা ছাড়াও মন্ডপের সাজসজ্জা ও কাজ কমে যাওয়ায় লোকসানের মুখে পড়েছেন তারা।

আয়োজক ও প্রতিমা কারিগেরা জানান, প্রতিমার কাজ করতে একটু দেরি হওয়ায় আমাদের একটু সমস্যা হচ্ছে। করোনার কারণ আমাদের কাজ অনেক কমে গেছে। এবার কাজও তেমন নাই। টাকা নাই।

স্বাস্থ্যবিধি মেনে মন্ডপগুলোতে সকল প্রস্তুতি প্রায় শেষ হয়েছে বলছে জেলা পূজা উদযাপন পরিষদ। ভোলা জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি গৌরাঙ্গ চন্দ্র দে বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমরা এবারের দুর্গা পূজা শেষ করতে পারবো।

ঝালকাঠিতে করোনার কারনে এবছর বড় পরিসরে কোন পূজার আয়োজন করা হয়নি। মন্ডপগুলোতে চলছে প্রতিমা তৈরীর কাজ। জেলা সদরে ১৩টিসহ জেলায় মোট ১৭২ টি মন্ডপে পূজার প্রস্তুতি নেয়া হচ্ছে। আয়োজক ও প্রতিমা তৈরির কারিগর জানান, স্বাস্থ্যবিধি মেনে পূজা মন্ডপে পূজাচর্না হবে। আগে যে টাকা পেতাম এখন সেই টাকাই পাই। খরচ আগের চেয়ে অনেক বেড়ে গেছে।

স্বাস্থ্যবিধি মেনে পূজা অনুষ্ঠানের সকল প্রস্তুতি নেয়া হচ্ছে। ঝালকাঠি জেলা পূজা উদযাপন পরিষদের প্রধান উপদেষ্টা ডাঃ অসিম কুমার সাহা বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে আমরা এবার দুর্গা পূজার আয়োজন করছি।

মন্ডপ গুলোতে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে বলে জানালেন পুলিশ সুপার। ঝালকাঠি পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন বলেন, জেলা পুলিশের পক্ষ থেকে আমরা সব সময় স্বচেষ্ট থাকবো যে, আপনারা স্বাস্থ্যবিধি মেনে মন্ডপ পরিদর্শনে আসবেন।

এদিকে বন্যা এবং করোনার কারণে এবারে নাটোর জেলায় এবার ৩৫২ টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। গতবার যা ছিল ৩৮০টি। এর ফলে প্রতিমা কারিগররা পড়ছেন অর্থ সংকটে। কারিগররা জানান, এবারের পূজা সবাই কম বাজেটে করছে। প্রতিমার দাম নাই বললেই চলে। কোন রকম কষ্ট করে পূজার আয়োজন করা হচ্ছে।

করোনা ও বন্যার কারণে এবার সবকিছুই হবে সীমিত আকারে এবং সরকারি নির্দেশনা মেনে বলে জানালো পূজা উদযাপন পরিষদ। জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি উমা চৌধুরী জলি বলেন, কেন্দ্রীয় পূজা উজ্জাপন কমিটির যে নির্দেশনা আছে, সেভাবেই যেন পূজা উদযান করা হয়, সে বিষয়ে আমার সকলকে অনুরোধ করেছি।