স্বাধীনতা সড়ক ২৬শে মার্চ ঐতিহাসিক মুজিবনগরের স্বাধীনতা সড়কটি উদ্বোধন করবার কথা রয়েছে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মাসুদ রানা মিশুক মেহেরপুর জেলা প্রতিনিধি:- ২ দেশের সেতুবন্ধনের নতুন ইতিহাসের অপেক্ষায় ঐতিহাসিক মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়ক। এই সড়ক দিয়ে ১৯৭১ সালের ১৭ই এপ্রিল দেশের প্রথম সরকার গঠনের লক্ষ্যে কলকাতা থেকে মুজিবনগরে আসেন জাতীয় নেতৃবৃন্দ। আসেন দেশি-বিদেশি সাংবাদিক ও ভারতের উচ্চপদস্ত কর্মকর্তারা।

এই পথ দিয়ে ভারত থেকে মুজিবনগরে জাতীয় চার নেতাসহ বিদেশি সাংবাদিকরা মুজিবনগর পৌঁছে দেশের প্রথম সরকার গঠন করেছিলেন। করেছিলেন স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ। সেই ঐতিহাসিক গুরুত্ব বিবেচনায় এবার মুজিববর্ষের স্বাধীনতা দিবসে ভারতের কলকাতা থেকে মুজিবনগর সড়ককে স্বাধীনতা সড়ক ঘোষণা দিয়ে তা খুলে দেয়া হবে।

মেহেরপুরের মুজিবনগর থেকে ভারতের নদীয়া জেলার হৃদয়পুর হয়ে কলকাতা পর্যন্ত সড়ককে স্বাধীনতা সড়ক নাম দিয়েছে ভারত-বাংলাদেশ। এলজিইডির অর্থায়নে বাংলাদেশ অংশে ১ কোটি ৬ লাখ টাকা ব্যায়ে হচ্ছে ২৪ ফুট চওড়া রাস্তা।

মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পর এই রাস্তাটি খুলে গেলে, দু’দেশের মানুষের চলাচলে আরেকটি দুয়ার খুলে যাবে।

স্থানীয় সরকার মন্ত্রী এম তাজুল ইসলাম বলেন, “আমাদের অংশ আমরা করবো, ভারতের অংশ ভারত করবে। আমাদের অংশ আমরা সম্পন্ন করেছি। আমাদের এবং ভারতের প্রধানমন্ত্রী এই সড়ক উদ্বোধন করবেন।”

মেহেরপুর জেলা প্রশাসক ড. মুনসুর আলম খাঁন জানান, এই সড়ক দিয়ে ভাড়ি যানবাহন যাবে না। মূলত স্বাধীনতার যে আবেগ সেটাই প্রস্ফুটিত হবে এই সড়কের মধ্য দিয়ে।

২৬শে মার্চ ঐতিহাসিক মুজিবনগরের স্বাধীনতা সড়কটি উদ্বোধন করবার কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।