হাওরে ফসলডুবির শঙ্কা, দ্রুত পাকা ধান কাটার পরামর্শ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ডা. ওমর আলী সিলেট বিভাগীয় সংবাদাতা// উজানে ভারি বর্ষণে হাওরাঞ্চলে আকস্মিক বন্যার সতর্কতা দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

দ্বিতীয় দফা বাঁধ ভেঙে ফসল তলিয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে

এতে দ্বিতীয় দফা বাঁধ ভেঙে ফসল তলিয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে।এ অবস্থায় হাওরাঞ্চলে ঝুঁকিতে থাকা পাকা ধান দ্রুত কাটার পরামর্শ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।সিলেটে সারিগোয়াইন নদীর দুটি পয়েন্টে পানি বিপদসীমার ওপর বইছে। আগামী ২৪ ঘণ্টায় ভারি বৃষ্টিপাতে জেলার নদনদীর পানি বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

সুরমা নদী সিলেট ও সুনামগঞ্জ জেলায় এবং ধনু বাউলাই নদী নেত্রকোণা জেলায় কিছু পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে। এতে করে নেত্রকোণা, কিশোরগঞ্জ ও হবিগঞ্জ জেলার কিছু পয়েন্টে পানি বিপদসীমা অতিক্রম করে আকস্মিক বন্যা হতে পারে বলে সতর্কবার্তা দেয়া হয়েছে।গত কয়েক দিনের পাহাড়ি ঢলে হাওরবাসী ফসল রক্ষা বাঁধ রক্ষায় আপ্রাণ লড়াই করছেন।

মেঘালয়ে ফের ভারী বৃষ্টিপাত হলে হাওরে বাঁধ আর রক্ষা করা যাবে না। বাধ্য হয়ে আধাপাকা ধান কেটে ফেলছেন কৃষকরা।তবে, বন্যার ঝুঁকির মধ্যে থাকা বোরো ধান ৮০% শতাংশ পাকলে দ্রুত কেটে ফেলার পরামর্শ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ।তত্বাবধায়ক প্রকৌশলী, পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী বলেন, ’এলাকার জনপ্রতিনিধি ও স্থানীয় কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে।

ধান আশি ভাগ পাকার সাথে সাথে ধান কেটে করে নিতে হবে।’তিনি আরও বলেন, ‘পানি বেড়ে গেলে হাওরের বাধগুলো আবারও হুমকির মধ্যে পড়বে। এজন্য সবাইকে সতর্ক থাকতে হবে।’সুনামগঞ্জ জেলায় এবার দুই লাখ ২২ হাজার ৮০৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। এরই মধ্যে ধান কাটা শুরু হয়েছে।