২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হয়েছেন ৫,০৪২ জন ৪৫ জনের মৃত্যু

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মানিক কুমার স্টাফ রিপোর্টার:- করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে ৮ হাজার ৯৯৪ জনের প্রাণহানি হলো।
গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হয়েছেন ৫,০৪২ জন। এ নিয়ে দেশে করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৬ লাখ ৫ হাজার ৯৩৭ জন। গতকাল সোমবার (২৯ মার্চ) একদিনে করোনায় শনাক্ত হয়েছিলেন ৫,১৮১ জন জন। যা এ পর্যন্ত একদিনে করোনা সংক্রমণের সর্বোচ্চ রেকর্ড। এর আগে, গত বছরের জুলাইয়ে একদিনে সর্বোচ্চ ৪ হাজার ১৯ জন করোনায় শনাক্ত হয়েছিলেন।

আজ মঙ্গলবার (৩০ মার্চ), করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ সকল তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে প্রাপ্ত তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ২৭ হাজার ৩৫০টি। আর দেশের মোট ২২৪টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২৬,৬২০টি। এর মধ্যে ৫,০৪২ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যেখানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮.৯৪ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৬ লাখ ৪৩ হাজার ৬৪৫টি। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩.০৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪৫ জনের মধ্যে ২৮ জন পুরুষ ও ১৭ জন নারী। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৪৮ শতাংশ। এ পর্যন্ত মৃত্যুবরণ করা ৮,৯৯৪ জনের মধ্যে ৬ হাজার ৭৭৪ জন পুরুষ ও ২,২২০ জন নারী। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ২,১৬২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯.১৫ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ৪০ হাজার ১৮০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। করোনায় মৃত্যুর হার শুরুতে বৃদ্ধি পাওয়ার পর অনেকটাই কমে এসেছিলো সে হার। তবে, আবারো বাড়তে শুরু করেছে মৃতের সংখ্যা। আর গেল বছরের মার্চে সংক্রমণ শুরুর পর জুলাই পর্যন্ত দৈনিক শনাক্ত রোগী বেড়েছে। এরপর থেকে কমতে শুরু করলেও আবারো বেড়েই চলেছে সংক্রমণ হার।