৩০শে জুলাই শ্বশুর দিবস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

লিমা খাতুন সিনিয়র স্টাফ রিপোর্টার//শ্বশুর কি বাবা হতে পারেন? নিশ্চয়ই পারেন। হতে পারেন বাবার মতো নির্ভরতার পরম আশ্রয়। দুঃসময়ের শীতল ছায়া।

কিংবা বিপদে বুকে আগলানো বন্ধু। শ্বশুর মূলত বাবারই আরেকটা রূপ। আবার বাবাও তো শ্বশুরেরই প্রতিচ্ছবি।অবশ্য ভিন্ন চিত্রও দেখা যায়।

কোনো কোনো শ্বশুর আছেন, যাঁরা কখনাই ঠিক বাবা হয়ে উঠতে পারেন না। পুত্রবধূ বা জামাতার কাছে তাঁরা হয়ে থাকেন দূরের মানুষ। খিটখিটে, বদমেজাজি কিংবা ভীতিকর কেউ একজন।

নিশ্চয়ই পারেন। হতে পারেন বাবার মতো নির্ভরতার পরম আশ্রয়। দুঃসময়ের শীতল ছায়া। কিংবা বিপদে বুকে আগলানো বন্ধু। শ্বশুর মূলত বাবারই আরেকটা রূপ। আবার বাবাও তো শ্বশুরেরই প্রতিচ্ছবি।অবশ্য ভিন্ন চিত্রও দেখা যায়।

কোনো কোনো শ্বশুর আছেন, যাঁরা কখনাই ঠিক বাবা হয়ে উঠতে পারেন না। পুত্রবধূ বা জামাতার কাছে তাঁরা হয়ে থাকেন দূরের মানুষ। খিটখিটে, বদমেজাজি কিংবা ভীতিকর কেউ একজন।

সে যাহোক, একজন চমৎকার জীবনসঙ্গীর কারণে এই যে আপনার জীবনটা পূর্ণ হয়ে উঠেছে, এর অন্যতম প্রধান কৃতিত্ব কিন্তু ওই শ্বশুরমশাইয়ের।

আপনার সঙ্গীকে একজন সুন্দর মনের মানুষ হিসেবে গড়ে তুলেছেন, যৌথ জীবনযাপনের জন্য যোগ্য করে তুলেছেন এবং সবশেষে সমর্পণ করেছেন আপনার কাছে।

এমন একজন জীবনসঙ্গী উপহার পেয়েছেন যাঁর কাছ থেকে, তাঁর প্রতি কৃতজ্ঞ থাকাই কি বাঞ্ছনীয় নয়! হ্যাঁ, বছরজুড়েই দৈনন্দিন জীবনযাপনে সেই কৃতজ্ঞতা জানাতে পারেন।

কিন্তু আজ একটি বিশেষ দিন।আজ ৩০ জুলাই, শ্বশুর দিবস। আমেরিকায় দিনটি পালিত হয়। ধারণা করা হয়, একটি গিফট কার্ড তৈরির প্রতিষ্ঠান এই দিবস চালু করেছে। তবে ঠিক কবে শুরু হয়েছিল, তা জানা যায় না।

আজ শ্বশুরমশাইকে শ্রদ্ধা জানিয়ে খুদে বার্তা পাঠাতে পারেন। সামাজিক যোগাযোগমাধ্যমে লিখতে পারেন তাঁকে নিয়ে। বাড়িতে বিশেষ খাবারের আয়োজন করা যেতে পারে। শ্বশুরকে দিতে পারেন দারুণ কোনো উপহার।