৩৯ শতাংশ মানুষ মানসম্মত স্যানিটেশনের বাইরে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বুয়েটের আইটি এনের প্রোজেক্ট ম্যানেজার আলাউদ্দিন আহমেদ বলেছেন, দেশে ৩৯ শতাংশ মানুষ মানসম্মত স্যানিটেশনের বাইরে রয়েছে। আর রাজধানীতে ২০ শতাংশ সুয়ারেজ রয়েছে যার অধিকাংশই অকেজো। বৃষ্টির পানির সুয়ারেজের সঙ্গে মলমূত্রের সুয়ারেজ মিশে নদীর পানি দূষিত করছে।

পিআইবি ও ম্যাবের যৌথ উদ্যোগে রবিবার (২৪ ডিসেম্বর) পিআইবি মিলনায়তনে সাংবাদিকদের জন্য নিরাপদ স্যানিটেশন বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক কর্মশালায় সিডব্লিউ আই এস প্রিন্সিপালস অ্যান্ড বাংলাদেশ কনটেক্সট আলোচনায় তিনি এসব একথা বলেন।

আলাউদ্দিন আহমেদ বলেন, টয়লেট বা সেপটিক ট্যাংকের সংযোগ সরাসরি ড্রেন বা জলাশয়ে দেওয়া শাস্তিযোগ্য অপরাধ। অন্যদিকে সেপটিক ট্যাংক ২ থেকে ৩ বছর পর পর পরিষ্কার করা দরকার। সেপটিক ট্যাংকে ভ্যান পাইপ থাকলে বিষাক্ত গ্যাস তৈরি হয় না। দুর্ঘটনা এড়াতে সেপটিক ট্যাংকে ভ্যান পাইপ লাগানো গুরুত্বপূর্ণ।

পিআইবির মহাপরিচলাক জাফর ওয়াজেদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ওয়াটার সাপ্লাই উইং) মুস্তাকীম বিল্লাহ ফারুকী, বিশেষ অতিথি সাভার পৌরসভার মেয়র ও ম্যাবের নির্বাহী সভাপতি আলহাজ আব্দুল গণি, স্বাগত বক্তব্য দেন মাদারীপুর পৌরসভার মেয়র ও ম্যাবের সাধারণ সম্পাদক মো. খালিদ হোসেন, বিশেষ অতিথির বক্তব্য দেন ম্যাবের সভাপতি দেওয়ান কামাল আহমেদ । এ ছাড়া বক্তব্য দেন আইটিএন-বুয়েটের প্রজেক্ট ম্যানেজার আলাউদ্দিন আহমেদ, জিডব্লিউএসসি এর রেসিডেন্সিয়াল ম্যানেজার মাকফি ফারাহ এবং ভার্চুয়ালি বক্তব্য দেন ড. ব্রেন্ডিয়া ইরাওয়তি জান্দাডিও।

মুস্তাকীম বিল্লাহ ফারুকী বলেন, দেশে নিরাপদ স্যানিটেশনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় কাজ করছে। এরইমধ্যে ৩২টি পৌরসভায় পানি সরবরাহ ও মানব বর্জ্য ব্যবস্থাপনাসহ এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প, বাংলাদেশের ৩০টি পৌরসভায় পানিসরবরাহ ও স্যানিটেশন প্রকল্প, বাংলাদেশের ২৩টি পৌরসভায় পানিসরবরাহ ও স্যানিটেশন প্রকল্প (জিওবি-আইডিবি), বাংলাদেশের ১০টি অগ্রাধিকার ভিত্তিক শহরে সমন্বিত স্যানিটেশন ও হাইজিন (সমন্বিত কঠিন ও মানব বর্জ্য ব্যবস্থাপনা) প্রকল্পসহ আরও কিছু প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পৌঁছাতে নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনায় কাজ চলছে। ২০৩০ সালে পৌঁছাতে না পারলেও দুই এক বছর দেরি হবে। কিন্তু এসডিজি বাস্তবায়ন হবে।

মাকফি ফারাহ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বের ৪৫০ কোটি মানুষ মানসম্মত স্যানিটেশন পাচ্ছে না। নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনা বাড়াতে হলে জনসচেতনতা বৃদ্ধি ও উন্নত প্রযুক্তি প্রয়োগের পাশাপাশি নিতে হবে সমন্বিত উদ্যোগ। স্যানিটেশনের ক্ষেত্রে শহর ও গ্রামের প্রেক্ষাপট সম্পূর্ণ ভিন্ন। জলবায়ু পরিবর্তনের কারণে স্যানিটেশন সমস্যা হয়। সমস্যার সমাধানও করতে হবে ভিন্নভাবে।