Search
Close this search box.

পীরগঞ্জে কৃষক হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

রংপুর জেলা প্রতিনিধি:- রংপুরের পীরগঞ্জ উপজেলার হোসেনপুর গ্রামে কৃষক রাজা মিয়া হত্যা মামলায় ৮ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। বুধবার (২২ জুন) বিকেলে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক তারিক হোসেন এ রায় প্রদান করেছেন।

মামলার বিবরণে জানা গেছে, রংপুরের পীরগঞ্জ উপজেলার হোসেনপুর গ্রামে ১৫ বছর আগে ২০০৭ সালের ২৬ মে তারিখে কৃষক রাজা মিয়ার সঙ্গে আসামিদের বিলের জমির আইলের বাঁধ নির্মাণ করাকে কেন্দ্র কথা কাটাকাটি হয়। এ ঘটনাকে কেন্দ্র করে আসামিরা লাঠি ছোড়া বল্লমসহ দেশি অস্ত্র নিয়ে কৃষক রাজা মিয়াকে কুপিয়ে হত্যা করে।

এ ঘটনায় তার বড় ভাই আনছার আলী বাদী হয়ে ২৯ আসামির নাম উল্লেখ করে পীরগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ সকল আসামির নামে আদালতে চার্জশিট দাখিল করে। মামলাটি দীর্ঘ ১৫ বছর ধরে বিভিন্ন আদালতে সাক্ষ্য গ্রহণ ও বিচার চলে।

মামলায় ৩২ জন সাক্ষী আদালতে সাক্ষ্য প্রদান করে। সাক্ষ্য ও জেরা ও শুনানি শেষে ৮ আসামী আনিসুর রহমান, আমসার আলী, সমশের আলী, আবু সায়েম , আল আমিন, শাহ আলম , আব্দুল লতিফ ও বাদশা মিয়াকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ প্রদান করেন বিচারক।

অন্যদিকে ১৯ আসামীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস প্রদান করা হয়। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলো। রায় ঘোষণার পর আসামীদের কঠোর পুলিশ পাহারায় কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

সরকার পক্ষে মামলা পরিচালনা করেন অতিরিক্ত পিপি নয়নুর রহমান টফি অ্যাডভোকেট তিনি রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন বাদী পক্ষ ন্যায্য বিচার পেয়েছে।অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী আব্দুর রশীদ চৌধুরী ও এমদাদুল হক অ্যাডভোকেট বলেন, আসামিরা ন্যায় বিচার পাননি এ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।