Search
Close this search box.

ডিজেল-অকটেন ও পেট্রোলের দাম কমল

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

ফরিদ আহমেদ স্টাফ রিপোর্টার// ডিজেল, পেট্রল, অকটেন ও কেরোসিনের দাম লিটারে পাঁচ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। শুল্ক কমানোর পরদিনই জ্বালানি তেলের দাম সমন্বয় করা হচ্ছে।

সোমবার (২৯ আগস্ট) রাতেই দাম কমানো সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।রোববার ডিজেলে আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়।আর ৫ শতাংশ আগাম কর প্রত্যাহার করা হয়।

জ্বালানি তেলের দাম কমানোর বিষয়টি নিশ্চিত করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, শুল্ক কমানোয় লিটারে খরচ কমেছে এক টাকা ৯০ পয়সা। দাম কমানো হয়েছে পাঁচ টাকা। বিশ্ববাজারে দাম চড়া থাকায় বিপিসিকে ভর্তুকি দিতে হবে। তবে বিশ্ববাজারে দাম কমলে আবার সমন্বয় করা হবে।

নতুন দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে লিটার প্রতি ডিজেল ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকা, কেরোসিন ১১৪ টাকা থেকে ১০৯ টাকা, অকটেন ১৩৫ টাকা থেকে ১৩০ টাকা এবং পেট্রোলের দাম ১৩০ টাকা থেকে কমে ১২৫ টাকা নির্ধারণ করা হবে।গত ৬ আগস্ট ডিজেল ও কেরোসিনে লিটারে ৩৪ টাকা, পেট্রলে ৪৪ টাকা ও অকটেনে ৪৬ টাকা দাম বাড়ানো হয়েছিল। জ্বালানি তেলের দাম বাড়ানোর পর সব ধরনের পণ্য ও সেবার দামও বেড়ে যায়।