Search
Close this search box.

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে গণহত্যাকে স্বীকৃতির প্রস্তাব মার্কিন প্রতিনিধি পরিষদে

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

নিজস্ব প্রতিবেদন:- ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীর বাংলাদেশে চালানো গণহত্যাকে স্বীকৃতি দেওয়ার দাবিতে একটি প্রস্তাব আনা হয়েছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে। দেশটির দুই আইনপ্রণেতা এ প্রস্তাব আনেন। এ প্রস্তাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে গণহত্যার স্বীকৃতি দেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

কংগ্রেসম্যান রো খান্না ও কংগ্রেসম্যান স্টিভ চ্যাবট শুক্রবার নিম্নকক্ষে প্রস্তাবটি তোলেন। রেজুলেশনের নাম হচ্ছে ‘১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার স্বীকৃতি’।১৯৭১ সালে পাকিস্তানের সশস্ত্রবাহিনী বাঙালি ও হিন্দুদের ওপর যে সহিংসতা চালিয়েছে তাকে গণহত্যা, মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধ হিসাবে স্বীকৃতি দিতে মার্কিন প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া পাকিস্তানকে বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার জন্য এবং যেসব অপরাধী এখনো বেঁচে আছে তাদের বিচার করার জন্যও আহ্বান জানানো হয়।

১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত বিভিন্ন ঘটনাবলি বিবেচনায় নিয়ে বিলে ১৯৭১ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান সামরিক বাহিনীর সহিংসতাকে নিন্দা জানানো হয়।বাঙালি ও হিন্দু সম্প্রদায়ের প্রতি ওইসব সহিংসতাকে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ হিসাবে স্বীকার করা হয়। ১৯৭১ সালে যারা শহিদ হয়েছেন এবং অত্যাচারের শিকার হয়েছেন, তাদের প্রতি সহমর্মিতা প্রকাশ করা হয়।প্রস্তাবের প্রথম অংশে ১৯৪৭ সালে দেশবিভাগ এবং পশ্চিম পাকিস্তানিরা বাঙালিদের প্রতি যে বিতৃষ্ণার মনোভাব পোষণ করত তার কথা বলা হয়।

১৯৭০ সালে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নির্বাচনে জয়লাভ এবং পরবর্তী সময়ে ইয়াহিয়া ও ভুট্টোর সঙ্গে তার আলোচনা ব্যর্থ হয় জানিয়ে প্রস্তাবে বলা হয়, জেনারেল ইয়াহিয়া খান ১৯৭১ সালের ২২ ফেব্রুয়ারি তার জেনারেলদের বলেছিল ৩০ লাখ বাঙালিকে হত্যা করো, বাকিরা আমাদের হাত চাটবে।

এতে আরও বলা হয়, ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান সরকার শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে। ওইদিন তারা অপারেশন সার্চলাইট শুরু করে।