Search
Close this search box.

মুক্তিযোদ্ধার পর বড় সংকটে শিক্ষা খাত

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

লিমা খাতুন স্টাফ রিপোর্টার:- করোনা মহামারীতে সব শিক্ষা কার্যক্রম বন্ধের পর একের পর এক পাবলিক পরীক্ষা বাতিল হওয়ার হুমকির মুখে দেশের শিক্ষাখাত।

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের পর, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আবার এমন সংকটে কেবল পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষা কার্যক্রম চালানোর পরামর্শ ,শিক্ষাবিদদের ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষাখাতকে বাড়তি প্রণোদনা দাবি । তাদের ঠিক তেমনই এক পরিস্থিতি তৈরি হয়েছিল মুক্তিযুদ্ধের সময় প্রায় অর্ধশত বছর পর আবারও হুমকিতে দেশের শিক্ষা খাত মহামারীর প্রেক্ষিতে একের পর এক বন্ধ হচ্ছে , পাবলিক পরীক্ষা দেশের কোটি শিক্ষার্থী দেড় চোখে মুখে অন্ধকার ভবিষ্যৎপ্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার পর এবার জুনিয়ার certificate-jsc ও জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি পরীক্ষা বাতিল করা হয়েছে বিকল্প পদ্ধতিতেমূল্যায়ন করা হবে বলে কর্তৃপক্ষ মনতলা দিকে তাকিয়ে আছে।

এদিকে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহানারা বেগম মুঠোফোনে বলেন, যদি আমাদের বার্ষিক পরীক্ষা অল্প-পরিসরে হয়সেটা আবার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী হবে।

পরিস্থিতি স্বাভাবিক না হলে, প্রয়োজনে পরীক্ষা পিছিয়ে দেয়ার পরামর্শ শিক্ষাবিদদের। শিক্ষাখাতে প্রণোদনা সচেতনতার পাশাপাশি পিছিয়ে পড়া শিক্ষার্থীদের প্রতিবাদে গুরুত্ব দেয়ার কথা বলা হয় ।এ বছরে পিইসিতে পরীক্ষার্থী 29 লাখ জেএসসি ও জেডিসিতে ২৫ লক্ষ্য শিক্ষার্থী আছে।