Search
Close this search box.

রাজশাহীতে আজ থেকে শুরু হলো আম সংগ্রহ

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

রাজশাহী :-রাজশাহীতে আজ (৪ মে) সকাল থেকে শুরু হয়েছে গাছ থেকে আম সংগ্রহ। এতে বৈশাখের মাঝামাঝিতেই বাজারে আসতে শুরু করেছে কয়েকটি গুটি জাতের আম। প্রশাসনিক ক্যালেন্ডার মেনে বৃহস্পতিবার সকাল থেকেই রাজশাহীর আম চাষিরা গুটি জাতের আম গাছ থেকে পাড়া শুরু করেছেন। পরে সেগুলো হাটে তুলছেন।

জানা গেছে, প্রথম দিন ৮০০ থেকে ২০০০ হাজার টাকা দরে প্রতি মন আম কেনাবেচা হচ্ছে। চাষিরা বলছেন, যেসব গাছের আম অপরিপক্ব সেগুলো বাদে পাকা আমগুলো বাজারে নেয়া হচ্ছে। দিন গড়ানোর সাথে সাথে বাজারে আরও বিভিন্ন জাতের আম তোলা হবে।

রাজশাহী জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, ৪ মে থেকে পাড়া হবে গুটি আম, ১৫ মে গোপালভোগ, ২০ মে রানিপছন্দ ও লক্ষণভোগ, ২৫ মে হিমসাগর বা খিরসাপাত, ৬ জুন ল্যাংড়া, ১০ জুন আম্রপালি, ১৫ জুন ফজলি, ১০ জুলাই আশ্বিনা, বারি আম-৪ ও গৌড়মতি এবং ২০ আগস্ট ইলামতি ও কাটিমন আম নামানো যাবে।

রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, সারাদেশের মানুষ যাতে পরিপক্ব ও বিষমুক্ত আম পেতে পারেন সেজন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। এ জন্য বিভিন্ন উপজেলায় নিয়মিত মনিটরিং করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মোজদার হোসেন জানান, জেলায় এ বছর ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। যার মধ্যে বাঘায় চাষাবাদ হয়েছে ৮ হাজার ৫৭০ মেট্রিক টন। পুরো জেলায় লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৫৮ হাজার মেট্রিক টন। এছাড়া আমের বেচাকেনা হবে প্রায় দেড় হাজার কোটি টাকার। গত বছর বাঘা উপজেলা থেকে আম রফতানি হয়েছে ৩৭ হাজার মেট্রিক টন। এ বছর ২০০ মেট্রিক টন আম রফতানির প্রত্যাশা।