Search
Close this search box.

বঙ্গবন্ধু তার বক্তব্যে রবীন্দ্রনাথকে স্মরণ করেছেন

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

মানিক মিয়া:- মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বঙ্গবন্ধু বিভিন্ন সময় তার বক্তব্যে রবীন্দ্রনাথকে স্মরণ করেছেন।সোমবার (৮ মে) বিকেলে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মোৎসব অনুষ্ঠানের উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

আ ক ম মোজাম্মেল হক বলেন, বর্তমান বিশ্বে চলমান যুদ্ধ নিরসনে রবীন্দ্রনাথ হতে পারে অনিবার্য সহায়ক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিভিন্ন সময় তার বক্তব্যে রবীন্দ্রনাথকে স্মরণ করেছেন। রবীন্দ্রনাথ ঠাকুর যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেটাকে বাস্তবায়নের চেষ্টা করেছেন। আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটাকে বাস্তবে রূপদান করছেন।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ১৯০৫ সালে পতিসরে কৃষি ব্যাংক স্থাপন, আধুনিক চাষাবাদের যন্ত্রপাতির প্রচলন, খামার ব্যবস্থাপনা, হস্ত ও কুটির শিল্প, তাঁত শিল্প, রেশম শিল্পের বিকাশ ঘটানো এবং দারিদ্র বিমোচনের জন্য ঋণ কর্মসূচির প্রবর্তন করেন। সেই সঙ্গে কৃষি ও কৃষকের উন্নতি ঘটিয়ে মহাজনপ্রথার বিলুপ্ত ঘটান।

এ সময় তিনি রবীন্দ্রনাথের চেতনা ধারণ করে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সবার প্রতি আহ্বান জানান।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নওগাঁ-২ আসনের এমপি শহিদুজ্জামান সরকার, নওগাঁ-৫ আসনের এমপি ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ-৬ আসনের এমপি আনোয়ার হোসেন হেলাল, জেলা প্রশাসক খালিদ মেহেদি হাসানসহ আরও অনেকে।