পুতিনের সঙ্গে ‘বিশেষ সম্পর্কের’ সাফাই এরদোগানের

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন ডেস্ক:-রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞা জোরদারে আঙ্কারার ওপর চাপ বাড়লেও দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুরস্কের একটি ‘বিশেষ’ এবং ক্রমবর্ধমান সম্পর্ক রয়েছে। 

সিএনএনকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এ কথা বলেছেন। আগামী সপ্তাহে দ্বিতীয় ধাপে গড়ানো প্রেসিডেন্ট নির্বাচনের আগে তিনি এ কথা বলেছেন।

এরদোগান বলেন, ‘পশ্চিমারা যেভাবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেভাবে নিষেধাজ্ঞা আরোপের মতো অবস্থায় আমরা নেই। পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা মানতে আমরা বাধ্য নই।’

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা একটি শক্তিশালী দেশ। রাশিয়ার সঙ্গে আমাদের একটি ইতিবাচক সম্পর্ক রয়েছে। সম্ভব সব ক্ষেত্রে রাশিয়া ও তুরস্কের পরস্পরকে প্রয়োজন।’

গত রোববার তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম দফার ভোটে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পাননি। ফলে নিয়মানুযায়ী সর্বাধিক ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে ২৮ মে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে।

দ্বিতীয় ধাপে গড়ানো ভোটে এগিয়ে আছেন এরদোগান। পশ্চিমা বিশ্ব ও রাশিয়ার সঙ্গে কূটনীতিসহ পররাষ্ট্রনীতির বিভিন্ন বিষয়ে তিনি ও তার প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারওলুর ভিন্ন অবস্থান রয়েছে। পশ্চিমাদের সঙ্গে চলা টানাপোড়েনের সম্পর্ক মেরামতের ঘোষণা দিয়েছেন কিলিচদারওলু।

প্রথমবারের মতো এরদোগানের বিরুদ্ধে তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলা কিলিচদারওলু বলেন, পুতিনের সঙ্গে এরদোগানের ব্যক্তিগত পছন্দ থেকে গড়ে তোলা সম্পর্কের অনুকরণ তিনি করবেন না, এর পরিবর্তে মস্কোর সঙ্গে রাষ্ট্র-নির্ধারিত সম্পর্ক গড়ে তুলবেন।