Search
Close this search box.

মিছিল-মিটিং করলে আদালত প্রাঙ্গণে এজলাসে দাঁড়াতে পারবেন না আইনজীবী

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

অনলাইন:- আদালত প্রাঙ্গণে মিছিল-মিটিংয়ে অংশ নিলে এজলাসে দাঁড়াতে পারবেন না কোনো আইনজীবী। এখন থেকে সুপ্রিম কোর্টসহ সারাদেশের সব আদালতের জন্য এই সিদ্ধান্ত। ফলে আদালত প্রাঙ্গণে মিছিল-মিটিংকারী আইনজীবীরা কোনো ধরনের মামলার শুনানিতে অংশ নিতে পারবেন না।

বুধবার (৩০ আগস্ট) রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ তথ্য জানিয়েছেন। বললেন, আদালত প্রাঙ্গণে কোনো ধরনের মিছিল-সমাবেশ না করার বিষয়ে হাইকোর্টের ২০০৫ সালের একটি রায়কে কঠোরভাবে অনুসরণের জন্য আইনজীবীদের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। এ কারণে এখন থেকে আদালত প্রাঙ্গণে কোনো ধরনের মিছিল করলে সেটা আদালত অবমাননা হবে।

এর আগে, এদিন বিএনপিপন্থী সাত আইনজীবীর বিরুদ্ধে আনা আদালত অবমাননার অভিযোগের শুনানি সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটির পর ১৯ অক্টোবরে অনুষ্ঠিত হবে বলে দিন ধার্য করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের ৪ বিচারপতি এই দিন ধার্য করেন।

এদিকে, দুই বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করায় গতকাল মঙ্গলবার বিএনপিপন্থী সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়। এদিন আপিল বিভাগে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি সাত আইনজীবীর বিরুদ্ধে এ আবেদন করেন।