Search
Close this search box.

শহিদ বুদ্ধিজীবী ১ হাজার ২২২ জনকে স্বীকৃতি দেয়ার প্রাথমিক সিদ্ধান্ত।

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

কাকলী সুলতানা ঢাকা জেলা প্রতিনিধি:- শহিদ বুদ্ধিজীবী হিসেবে এক হাজার দুইশ’ ২২ জনকে স্বীকৃতি দেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।সকালে মন্ত্রণালয়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে গবেষণা করছেন এমন গবেষক ও বুদ্ধিজীবী পরিবারের পাঠানো নামও যাচাই বাছাই করবে কমিটি।রণাঙ্গনে ধুঁকছে পাকিস্তানি সৈন্যরা।

এদিকে বাংলাদেশের বিজয় মাত্র দু’দিনের দূরত্বে। যুদ্ধে পরাজয় নিশ্চিত, তাই আরেক নীল নকশা করলো পাকিস্তান। সরিয়ে দিতে হবে তাঁদের, যাঁরা নেতৃত্ব দেবেন স্বাধীন বাংলাদেশের জ্ঞান, বিজ্ঞান, শিক্ষা, চিকিৎসা, সাহিত্য আর সংস্কৃতিতে।১৪ই ডিসেম্বর, ১৯৭১।

বাড়িতে, বিশ্ববিদ্যালয়ের হলে, আবাসিক ভবনে পৌঁছে যায় পাকিস্তানি সেনারা। সঙ্গে এদেশীয় কুচক্রি দোসর-আল বদর সদস্যরা।

হত্যা করে শিক্ষক, সাংবাদিক, শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক আর সাংস্কৃতিক ব্যক্তিত্বদের।এতদিন স্বজনদের আক্ষেপ ছিলো, বিজয়ের ৫০ বছরেও স্বীকৃতি মেলেনি শহিদ বুদ্ধিজীবীদের।রবিবার” ১৩ ডিসেম্বর

সেই অতৃপ্তি ঘুচলো। ১ হাজার ২শ ২২ জন বুদ্ধিজীবীকে প্রাথমিক ভাবে স্বীকৃতি দিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

শহিদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের মেয়ে শমি কায়সার বলেন, পরিবারের কিন্তু ভাতা আছে কিন্তু বুদ্ধিজীবীদের পরিবারের ভাতা দেয়া হচ্ছিল না কারণ বুদ্ধিজীবীদের তালিকা ছিলো না। মুক্তিযুদ্ধ মন্ত্রী এবং মন্ত্রণালয়কে ধন্যবাদ জানাই যে এই তালিকা করা হয়েছে।

১৯৭২ সালে, ১ হাজার ৭০ জন শহিদ বুদ্ধিজীবীর তালিকা হয়েছিলো। পরে বিভিন্ন সময়ে ডাক বিভাগ ১৫২ জন শহিদ বুদ্ধিজীবীর ডাকটিকিট প্রকাশ করে।

এই দুই তালিকা প্রাথমিকভাবে স্বীকৃতি পেল। মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের কাছে আরো আবেদন আছে, ভবিষ্যতেও আসতে পারে। সবগুলো যাচাই বাছাই করে অনুমোদন চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

শহিদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের লক্ষ্যে যাচাই বাছাই কমিটির সভাপতি তপন কান্তি ঘোষ বলেন, অনেক গবেষকরা বই লিখেছেন। সেখান থেকে অনেক তথ্য পাওয়া যাবে। তাছাড়া ব্যক্তিগতভাবে অনেক শহিদের আত্মীয়-স্বজন আমাদের কাছে আবেদন করেছেন।

স্বাধীনতা পদক দেয়া হয়েছে এমন কিছু শহিদ বুদ্ধিজীবী আছেন, জাতীয় পত্রিকা সম্পাদক এবং ইলেকট্রনিক মিডিয়াকে আমরা আহ্বান করবো তাদের কাছে যদি তথ্য থাকে তবে এই কমিটিকে তথ্য দিয়ে সহযোগীতা করবেন।

চূড়ান্ত তালিকার পাশাপাশি শহিদ বুদ্ধিজীবীর সংজ্ঞাও নির্ধারণ করা হবে