Search
Close this search box.

দরিদ্র মানুষের সহায়তায় আরো নতুন ২টি প্রণোদনা প্যাকেজ অনুমোদন করেছে সরকার

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

মেহেদি হাসান বিশেষ প্রতিনিধি:- মহামারী করোনা প্রভাব মোকাবেলায় এসএমই (ক্ষুদ্র-মাঝারি শিল্প) খাত ও দরিদ্র মানুষের সহায়তায় আরো নতুন দু‘টি প্রণোদনা প্যাকেজ অনুমোদন করেছে সরকার।

আজ রোববার (১৭ জানুয়ারি) অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ২৭০০ কোটি টাকার এই প্যাকেজ দু’টির সুবিধা পাবে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পখাত ও গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠী। যেখানে উল্লেখ করা হয়েছে,

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন ২টি প্রণোদনা কর্মসূচি অনুমোদন করেছেন, যার বাস্তবায়ন অবিলম্বে শুরু হবে।

এ নিয়ে করোনার মোকাবেলায় সরকারের ঘোষিত প্যাকেজের সংখ্যা দাঁড়ালো ২৩টিতে, যা টাকার অঙ্কে দাঁড়ায় ১ লাখ ২৪ হাজার ৫৩ কোটি টাকা। যা জিডিপি’র ৪ দশমিক ৪৪ শতাংশ।

নতুন অনুমোদিত প্রথম প্যাকেজটির ১৫০০ দেড় কোটি টাকার আওতায় ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প খাত ও নারী উদ্যোক্তাদের জন্য গৃহীত কার্যক্রম সম্প্রসারণের জন্য এসএমই ফাউন্ডেশনকে তিনশ কোটি টাকা,

বিসিককে একশ কোটি টাকা এবং জয়িতা ফাউন্ডেশনকে ৫০ কোটি টাকা দেয়া হবে।

পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কার্যক্রম গ্রহণ করতে এনজিও ফাউন্ডেশনকে ৫০ কোটি টাকা, সোসাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনকে ৩০০ কোটি টাকা।

পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনকে ৩০০ কোটি টাকা, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশনকে ১০০ কোটি টাকা এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে ৩০০ কোটি টাকা দেয়া হবে।

অনুমোদিত দ্বিতীয় প্যাকেজের সুবিধা আগামী অর্থবছর থেকে দেশের একশ ৫০টি উপজেলায় দরিদ্র সকল বয়স্ক এবং বিধবা ও স্বামী পরিত্যক্তা নারী ভাতা হিসেবে পাবেন।