ইসরায়েলে যুদ্ধবন্দি শিশুদের পক্ষে পোস্ট, তোপের মুখে মডেল জিজি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ইসরায়েলে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের অতর্কিত হামলার পর থেকেই নড়েচড়ে বসেছে গোটা বিশ্ব। প্রায় দুই মাস ধরে চলা ইসরায়েলি আগ্রাসনে কমপক্ষে ৬ হাজারের বেশি ফিলিস্তিনি শিশু প্রাণ হারিয়েছে। এই হামলা ও পরবর্তীতে ইসরায়েলের পাল্টা হামলা প্রসঙ্গে তারকারাও আওয়াজ তুলেছেন। এবার এ বিষয়ে প্রতিক্রিয়া জানালেন আমেরিকান সুপার মডেল জিজি হাদিদ।

চলমান যুদ্ধে গাজায় নির্বিচারে শিশুদের হত্যা প্রসঙ্গে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে দেয়া পোস্টে বেশ ক্ষোভ প্রকাশ করেছেন ফিলিস্তিনি বংশোদ্ভূত এই মডেল। বুধবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম উইয়ন নিউজ এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, ইনস্টাগ্রামে দেয়া পোস্টে জিজি লিখেন, ইসরায়েলই একমাত্র দেশ যারা শিশুদের যুদ্ধবন্দি করে রাখে।

তবে ইসরায়েল-হামাসের যুদ্ধের প্রেক্ষাপটে এমন মন্তব্যের কারণে ক্ষোভের মুখে পড়েছেন জিজি হাদিদ। যদিও পরে পোস্টটি তিনি মুছে ফেলেছেন।

জিজি’র বাবা মোহাম্মদ হাদিদ একজন ফিলিস্তিনি এবং মুসলিম ধর্মের অনুসারী। জিজি হাদিদ সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম লিখেছেন, ফিলিস্তিনিদের সংগ্রাম এবং দখলদারিত্বের অধীনে জীবনযাপনের প্রতি আমার গভীর সহানুভূতি রয়েছে।

হাদিদ পোস্টে আরও লিখেন, যুদ্ধে নিষ্পাপ ফিলিস্তিনি শিশুদের জন্য আমি উদ্বিগ্ন। সেই সাথে আমি ইসরায়েলের সাধারণ মানুষদের জন্যও দুঃখ প্রকাশ করছি। ফিলিস্তিনিদের প্রতি আমার যেমন গভীর সহানুভূতি আছে, তেমনি ইহুদিদের ওপর কোনো ধরনের হামলাকেও আমি সমর্থন করি না।

জিজি হাদিদের দাবি, অসুস্থ বা আহত অবস্থাতেও ইসরায়েলি বাহিনী অনেক শিশুকে আটকে রেখেছে। কাউকে দেয়া হয়েছে নির্জন কারাবাসও।

এদিকে, ফিলিস্তিনের পক্ষে হাদিদের এমন অবস্থানে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভের সৃষ্টি করেছে। এরইমধ্যে, অনেকগুলো এজেন্সি এই সুপার মডেলের সঙ্গে চুক্তি বাতিলের দাবি তুলেছেন।