বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে চায় ফ্রান্স-জার্মানি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন:- আগে যাই বলুক, ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে কোনো প্রশ্ন তোলেনি ইউরোপের দুই পরাশক্তি জার্মানি ও ফ্রান্স এমনটা জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাছান মাহমুদের সঙ্গে দেখা করেন ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই এবং জার্মান রাষ্ট্রদূত অখিম ট্রস্টার। তাদের সঙ্গে সাক্ষাতের পরে সাংবাদিকদের এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

সাক্ষাতে নতুন পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানান মেরি মাসদুপুই। দু’জনের আলাপ চলে ঘণ্টাখানেক। সৌজন্য সাক্ষাৎ হলেও উঠে আসে দ্বিপাক্ষিক বিষয়। আলোচনা হয় জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, রোহিঙ্গা সংকট, তথ্যপ্রযুক্তি ও শিক্ষা খাতে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে।

আলোচনার বিষয়ে মেরি মাসদুপুই বলেন, নতুন স্যাটেলাইট স্থাপন ও পরিচালনায় বাংলাদেশের অংশীদার থাকতে চাই আমরা। পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকে এয়ারবাস কেনাবেচা নিয়ে আলোচনা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের ঢাকা সফরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপনে সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ-ফ্রান্স। এরইপ্রেক্ষিতে এ সংক্রান্ত বিষয়ে আলোচনা হয় বৃহস্পতিবারের বৈঠকে।

ফ্রান্সের রাষ্ট্রদূতের পরপরই জার্মান রাষ্ট্রদূত অখিম ট্রস্টার সাক্ষাৎ করেন হাছান মাহমুদের সঙ্গে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৬ ফেব্রুয়ারি জার্মানিতে শুরু হতে যাওয়া মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে অংশ নেবেন প্রধানমন্ত্রী। তার এ সফর নিয়ে জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে কথা হয়েছে। ব্যবসা-বাণিজ্য বাড়ানোর পাশাপাশি সামরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়েও কথা হয়।