১৩ জেলায় বইছে শৈত্যপ্রবাহ, সুখবর নেই শীত নিয়ে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সারাদেশে অনুভূত হওয়া কনকনে ঠান্ডা নিয়ে সুখবর নেই। শীত আরও বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি বলেছ, আজ শনিবার (১৩ জানুয়ারি) দেশের ১৩ জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছে। গতকাল যা ৪ জেলায় মৃদু আকারে বয়ে যায়।

সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে, ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগেরদিন কিশোরগঞ্জের নিকলী ও চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ধরা পড়ে।

শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া জেলাগুলো হচ্ছে রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, গাইবান্ধা, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, রাজশাহী, পাবনা, নওগাঁ, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া। এসব জেলায় এখন মৃদু শৈত্যপ্রবাহ বইছে।

কোনো বিস্তৃত এলাকাজুড়ে নির্দিষ্ট সময় ধরে সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি এবং তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রির মধ্যে থাকলে বলে তীব্র শৈত্যপ্রবাহ। আর অতিতীব্র শৈত্যপ্রবাহের ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে।

শনিবার পূর্বাভাসে আবহাওয়া অফিস জানায়, আগামী দুদিন (রবি ও সোমবার) ঠান্ডা-ঘন কুয়াশা পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। দিনের সঙ্গে রাতের তাপমাত্রাও অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া, সপ্তাহের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।