Search
Close this search box.

রাজশাহীতে ধানক্ষেতের পানির জন্য কৃষকের আত্মহত্যা!

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

আব্দুল ওদুদ গোদাগাড়ী উপজেলা প্রতিনিধি:- রাজশাহীর গোদাগাড়ীতে ধানের জন্য জমিতে পানি না পাওয়ায় অভিমানে ক্ষুদ্র নৃগোষ্ঠীর দুই সাঁওতাল কৃষক বিষপান করেছেন।

এদের মধ্যে অভিনাথ মার্ডি (৩০) নামে একজন মারা গেছেন। রবি মার্ডি (৩২) নামে অপর একজনকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে গোদাগাড়ীর ঈশ্বরীপুর নিমঘুটু গ্রামের বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকূপের কাছে তারা বিষপান করেন।

বিষপানে মারা যাওয়া অভিনাথ মার্ডি উপজেলার দেওপাড়া ইউনিয়নের নবাইবটতলা নিমঘুটু গ্রামের বাবু চাঁদ মার্ডির ছেলে।মৃতের চাচাতো ভাই বাপ্পি মার্ডি জানান, অভিনাথ মার্ডি ঈশ্বরীপুর মাঠে ধানের জমিতে পানি দেওয়ার জন্য বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের গভীর নলকুপের ড্রাইভার শাখাওয়াত হোসেনের কাছে ১২-১৪ দিন ধরে ঘুরছিলেন।

কিন্তু পানির জন্য সিরিয়াল না পাওয়ায় এরই মাধ্যে জমির পানি শুকিয়ে যায়। বুধবার বিকেলে নলকূপের ড্রাইভারকে পুনরায় পানির জন্য বলার পরও পানি না পেয়ে প্রতিবাদে গভীর নলকূপের পাশে অভিনাথ মার্ডি ও রবি মার্ডি বিষপান করেন। নলকুপের ড্রাইভার শাখাওয়াত বিষপানের কথা শুনে তাদের উদ্ধার করে বাড়ি পৌছে দেন।

বুধবার রাত ৯ টার দিকে বাড়িতেই অভিনাথ মার্ডি মার যান । আর রবি মার্ডিকে রাতেই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।গভীর নলকুপের ড্রাইভার শাখাওয়াত জানান, তাদের জমিতে দুদিন আগেই পানি দেওয়া হয়। কিন্তু জমিটি উঁচু হওয়ায় পানি শুকিয়ে যায়। তিনি আরো জানান, তারা সেখানে মাতলামি করছিল।

তবে নিহতের বড় ভাই সুনীল মার্ডি বলেন, তার দুই ভাই নেশা করতো। নেশার ঘোরে বিষপান করে থাকতে পারে তারা।গোদাগাড়ী মডেল থানার ওসি কামরুল ইসলাম জানান, ওই গভীর নলকূপের অধীনে ১৭০ জন কৃষকের ২৬৫ বিঘা জমি রয়েছে। সিরিয়াল অনুযায়ী পানি দিতে হয়। খরা মৌসুমে সিরিয়াল পেতে দেরি হয়। বুধবার বিকেলে গিয়ে তারা আবার জমিতে পানি চায়।

তবে কী কারণে তারা বিষ পান করেছে তা এখনো জানা যায়নি। অসুস্থ রবি মার্ডি সুস্থ হলে বিষপানের কারণ জানা যাবে।