Search
Close this search box.

আড়িয়ল বিলের জমি দখল, মাটি ভরাট ও নির্মাণ কাজ বন্ধের নির্দেশ

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

মুন্সীগঞ্জ জেলা:- মুন্সীগঞ্জের অন্যতম বৃহৎ জলাভূমি আড়িয়ল বিলে মাটি ভরাট, স্থাপনা নির্মাণ ও দখল অবিলম্বে বন্ধ করতে বুধবার সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপার, শ্রীনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং পরিবেশ অধিদপ্তরের পরিচালককে আড়িয়ল বিলের জমি দখল, মাটি ভরাট ও স্থাপনা নির্মাণ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। ৩ মাসের মধ্যে আদালতে এ বিষয়ে প্রতিবেদন জমা দিতেও বলা হয়েছে।

আদালত এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ২০১০ থেকে ২০২২ সাল পর্যন্ত সময়ের আড়িয়ল বিলের স্যাটেলাইট এরিয়াল ম্যাপ জমা দিতে বলেছে।

আড়িয়ল বিল দখল ও অবৈধ মাটি ভরাট করে স্থাপনা নির্মাণের হাত থেকে রক্ষা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি নির্দেশনা চেয়ে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের বেঞ্চ এ আদেশ দেন।

আড়িয়ল বিল রক্ষায় তাদের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েও রুল জারি করেছেন হাইকোর্ট বেঞ্চ। এছাড়া আড়িয়ল বিলে ইতোমধ্যে নির্মিত স্থাপনা অপসারণ এবং সেখানে ভরাট করা মাটি সরিয়ে জলাশয় রক্ষার নির্দেশ কেন দেওয়া হবে না, তার কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন আদালত।