Search
Close this search box.

৯৬ মণ ইলিশ এক ট্রলারেই

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

নোয়াখালী জেলা:- ৬৫ দিনের নিষেধাজ্ঞা ও টানা আট দিন বৈরী আবহাওয়ায় শূন্য হাতে ফিরছিল জেলেরা। বৈরি আবহাওয়া শেষে গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে ৬ দিনে ৯৬ মণ ইলিশ শিকার করেছেন নোয়াখালীর মিজান মাঝির এফবি ভাই ভাই নামে একটি ট্রলারের (ফিশিং বোট) জেলেরা। সেই মাছ সোমবার (১৪ আগস্ট) দুপুরে পটুয়াখালীর মহিপুর মৎস্য মার্কেটে ফয়সাল ফিস নামক মাছের আড়তে নিলামে বিক্রি হয়েছে ৩৯ লাখ ৭০ হাজার টাকায়। মাত্র ছয় দিনে বিপুল পরিমাণ মাছ ধরা পড়ায় বোটের মালিক, সারেংসহ জেলেরা মহাখুশি।

একাধিক জেলের সঙ্গে কথা বলে জানা গেছে, গভীর সমুদ্রে মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে গত ২৩ জুলাই। এরপর একটানা আট দিন নিম্নচাপে উত্তাল ছিল সাগর। এর পরপরই গত ৩-৪ দিন আগে শত শত ট্রলার নিয়ে উপকূলীয় বিভিন্ন জেলার হাজার হাজার জেলে মাছ শিকারের জন্য চলে যান গভীর সমুদ্রে। এরই মধ্যে বেশকিছু ট্রলার কমবেশি মাছ নিয়ে বিভিন্ন ঘাটে ফিরে আসে। অনেক জেলেরা ফিরছেন আশানুরূপ মাছ না পেয়ে, অনেকে আসছেন খালি হাতে। তবে ভাই ভাই ট্রলারে ধরা পরছে ঝাঁকে ঝাঁকে ইলিশ।

জেলেরা জানান, সোমবার (১৪ আগস্ট) দুপুরে গভীর সমুদ্র থেকে ট্রলারভর্তি ইলিশ মাছ নিয়ে মহিপুর মৎস্য আড়তে ফেরেন নোয়াখালীর মিজান মাঝির এফবি ভাই ভাই ট্রলার। ট্রলার থেকে মাছ নামানো হয় স্থানীয় ফয়সাল ফিস মাছের আড়তে। ট্রলার থেকে শ্রমিকরা একে একে ঝুড়িভর্তি ইলিশ মাছ এনে আড়ত এর পাকা ফ্লোরে ফেলেন। একপর্যায়ে ছোট-বড় ইলিশ মাছের বিশালস্তূপে পরিণত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, স্তূপে মাছ ফেলার পাশাপাশি চলে নিলামের ডাক। প্রায় ৩০ মিনিট ধরে চলা নিলামের ডাক। নিলামে প্রতি মণ ৪৬ হাজার ৫০০ টাকায় এসে ঠেকে। নিলামের পর স্তূপের মাছ মেপে ৯৬ মণ ইলিশ মাছ পাওয়া যায়। যার সর্বমোট মূল্য দাঁড়ায় ৩৯ লাখ ৭০ হাজার টাকা।

ট্রলারের মাঝি মিজান জানান, একসঙ্গে এতো মাছ ধরা পড়ায় এবং মোকামে মাছের ভালো দাম পাওয়ায় বেশ খুশি লাগছে। বেশি মাছ ধরা পড়ায় অন্য জেলেরাও গভীর সমুদ্রে গিয়ে মাছ ধরতে উৎসাহিত হবেন।