Search
Close this search box.

জাপানি তিন শিশুকে বাবা-মায়ের মধ্যে ভাগ করে দিলেন হাইকোর্ট

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Email

জাপানি সেই তিন শিশুকে বাবা-মায়ের মধ্যে ভাগ করে দিলেন হাইকোর্ট। জাপানি দুই শিশু জেসমিন মালিকা ও তার ছোট বোন সোনিয়া তাদের জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে। আর মেজ মেয়ে লাইলা লিনা তাদের বাংলাদেশি বাবা ইমরান শরীফের কাছে থাকবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিচারপতি মামনুন রহমানের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।রায়ে বলা হয়েছে, প্রথম ও তৃতীয় মেয়েকে নিয়ে জাপানি নাগরিক নাকানো এরিকো বাংলাদেশে বা যেকোনো দেশে বসবাস করতে পারবেন। তবে বাবা সন্তানদের সঙ্গে দেখা সাক্ষাৎ করার সুযোগ পাবেন। একইভাবে দ্বিতীয় মেয়ে লাইলা লিনা বাংলাদেশি বাবা ইমরান শরীফের কাছে থাকবেন। তবে জাপানি মা দ্বিতীয় মেয়ের সঙ্গে দেখার সুযোগ পাবেন।  

বড় মেয়েকে নিয়ে নাকানো এরিকোর জাপান যেতেও বাধা নেই বলেও রায়ে বলা হয়েছে। তবে মেজো মেয়েকে নিজের জিম্মায় পেতে আপিল করবেন বলে জানিয়েছেন নাকানো এরিকো।

নাকানো এরিকোর আইনজীবী শিশির মুনীর বলেন, যেহেতু দ্বিতীয় সন্তান মায়ের কাছে না দিয়ে বাবার কাছে দেয়া হয়েছে, আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাব এবং আপিল করব। আমরা মনে করি, বাংলাদেশের সুপ্রিম কোর্ট এ ব্যাপারে দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তি করে তাদেরকে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার ক্ষেত্রে সহযোগিতা করবেন

জাপানি চিকিৎসক নাকানো এরিকোর সঙ্গে বাংলাদেশি প্রকৌশলী ইমরান শরীফের দাম্পত্য কলহের জেরে ২০২০ সালের শুরুতে বিচ্ছেদের আবেদন করেন এরিকো। এরপর ইমরান স্কুলপড়ুয়া বড় দুই মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন। ছোট মেয়ে জাপানে এরিকোর সঙ্গে থেকে যান। মেয়েদের জিম্মা পেত বাংলাদেশে এসে আইনি লড়াই চালান এ জাপানি নারী।